৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঋতুস্রাবের যন্ত্রণা সহ্য করছেন পুরুষরা! ব্যাপারটা কী? ভিডিও ভাইরাল

Published by: Anwesha Adhikary |    Posted: August 14, 2022 4:52 pm|    Updated: August 14, 2022 5:31 pm

Men experience period cramps, Kochi video goes viral | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যেক মাসের পাঁচ-ছ’দিন অসহ্য যন্ত্রণা নিয়েও স্বাভাবিক ভাবে কাজ করে চলেন মহিলারা। নানা গবেষণা থেকে জানা যায়, ঋতুস্রাব চলাকালীন যে পরিমাণ যন্ত্রণা ভোগ করতে হয় একজন নারীকে, সেটা আসলে হার্ট অ্যাটাকের সমতুল্য। ঋতুস্রাবের সময়ে নারীদের ছুটি পাওয়া উচিত কিনা, তা নিয়ে বহু আলোচনা, তর্ক-বিতর্ক হলেও নিট ফল শূন্য। উলটে অধিকাংশ পুরুষের হাসির খোরাক হয়ে উঠেছে নারীদের ঋতুকালীন সমস্যা। সমাজের এই চিন্তাধারার মূলে আঘাত হানতে এবার উদ্যোগী হলেন কেরালার সাংসদ হিবি এডেন। ঠিক কতটা যন্ত্রণা (Period Cramps) সহ্য করে হাসিমুখে প্রতিদিন কাজ করেন মহিলারা, তা বোঝাতে অভিনব উদ্যোগ নিয়েছেন তিনি।

কেরালার কোচিতে (Kochi) একটি শপিং মলে বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল হিবির তরফে। হ্যাশট্যাগ ফিল দ্য পেন নামের ওই অনুষ্ঠানে মেশিনের মাধ্যমে কৃত্রিমভাবে ঋতুকালীন যন্ত্রণা তৈরি করা হয়। প্রথমে চেয়ারে বসানো হয় একজন পুরুষকে। তারপরে একটি বেল্ট পরিয়ে দেওয়া হয় সংশ্লিষ্ট ব্যক্তির পেটে। সেই বেল্টের সঙ্গে একটি মেশিন যোগ করে দেওয়া হয়। তারপর একটা সুইচ টিপে দিলেই ব্যথা টের পান ওই ব্যক্তি। বেশ কয়েকজন পুরুষকে সেই যন্ত্রণা সহ্য করতে বলা হয়। স্বভাবতই সামান্য কিছুক্ষণ পরেই মুক্তি পেতে ছটফট করতে থাকেন সকলে। এমনকী, প্রচণ্ড ব্যথায় চিৎকার করতে থাকেন অনেকেই। গোটা ঘটনার ভিডিও বেশ জনপ্রিয় হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কৃত্রিমভাবে তৈরি করা এই ব্যথা সহ্য করেছেন হিবি নিজেও। ঋতুকালীন যন্ত্রণাকে “অত্যন্ত বিরক্তিকর” বলে অভিহিত করেছেন তিনি।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Agrim Prakash (@aggieprakash.exe)

[আরও পড়ুন: উষ্ণায়নের অভিশাপ, প্রবল তাপপ্রবাহে শুকিয়ে যাচ্ছে টেমস নদী! খরার আশঙ্কা ইংল্যান্ডে]

ফিল দ্য পেন অনুষ্ঠানের ভিডিও বেশ ছড়িয়ে পড়েছে। এহেন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। বিশেষত মহিলারা এই উদ্যোগকে যথেষ্ট শিক্ষণীয় হিসাবে উল্লেখ করেছেন। পুরুষ নেটিজেনদের মধ্যে অনেকেই বলেছেন, এই ভিডিও দেখার পরে তাঁদের জীবন অনেকটাই পালটে যাবে। মহিলারা ঠিক কতটা কষ্ট সহ্য করেন টানা বেশ কিছুদিন, তা নিয়ে অনেকেরই ধারণা নেই। কিন্তু এই ভিডিওর মাধ্যমে সেই বিষয়ে জানতে পেরেছেন বলে উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়েছেন নেটিজেনরা।

একজন নেটিজেন বলেছেন, “আমি শুনেছিলাম, ঋতুস্রাবের ব্যথা নাকি অনেকটা নিজের মুখে সজোরে ঘুষি মারার মতো। এতদিন এটাকে একটা জোক হিসাবেই মনে করতাম। কিন্তু এই ভিডিও দেখে বুঝেছি, কথাটা কত সত্যি।” আরেকজনের মতে, শুধুমাত্র পুরুষ নয়, মহিলাদের মধ্যেও ঋতুস্রাব নিয়ে সচেতনতা গড়ে তোলা উচিত। সেই কাজেও যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এহেন উদ্যোগ। মহিলাদের ঋতুকালীন সমস্যা নিয়ে হাসিঠাট্টা বন্ধ হবে,সেই অপেক্ষাতেই রয়েছেন হিবির মতো ব্যক্তিরা। 

[আরও পড়ুন: ডিম্বাণু-শুক্রাণু ছাড়াই তৈরি হল ভ্রূণ! চিকিৎসাবিজ্ঞানে নতুন পথ দেখালেন ইজরায়েলের বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে