BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সমুদ্রের তীরে উদ্ধার অতিকায় প্রাণীর দেহ! রহস্য ঘনাচ্ছে ২৩ ফুটের ‘দানব’ শরীর ঘিরে

Published by: Biswadip Dey |    Posted: March 4, 2021 7:02 pm|    Updated: March 4, 2021 7:02 pm

Mysterious 23-foot sea beast weighing 4 tonnes washes up on UK beach | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমুদ্রের তীরে ভেসে এল ২৩ ফুট দীর্ঘ অতিকায় সামুদ্রিক প্রাণীর (Sea beast) রহস্যময় দেহ! ব্রিটেনের (UK) ওয়েলসের সৈকতে উদ্ধার হওয়া বিকৃত ওই দেহটিকে ঘিরে জল্পনা তুঙ্গে। চার টন ওজনের বিরাট প্রাণীটির আসল পরিচয় জানা কঠিন হয়ে গিয়েছে, কেননা তার মাথাটি পচে গলে নষ্ট হয়ে গিয়েছে। নষ্ট হয়ে গিয়েছে তার পা কিংবা শরীরের বহু অংশ। ফলে বিশেষজ্ঞরা সেটিকে শনাক্ত করতে পারছেন না। তবে তার অতিকায় শরীর ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

ইতিমধ্যেই প্রাণী বিশেষজ্ঞরা বোঝার চেষ্টা করছেন তার আসল পরিচয়। পরীক্ষা করে তাঁরা আবিষ্কার করেছেন প্রাণীটির মেরুদণ্ডটি ২৩ ফুট তথা ৭ মিটার লম্বা। এক বিশেষজ্ঞ ম্যাথু ওয়েস্টফিল্ডের কথায়, ”প্রাণীটির শরীর এতটাই নষ্ট হয়ে গিয়েছে যে নিশ্চিত করে বলা অসম্ভব এটা কোন প্রাণী। সমুদ্রের ভিতরেই এর মৃত্যু হয়েছিল। দীর্ঘ সময় ধরে জলের মধ্যে থাকার পরে পচে যাওয়া দেহটি সমুদ্রের তীরে আছড়ে পড়েছে। দেখে কিছু বোঝার উপায় নেই। সবচেয়ে বড় কথা এর মাথাটা হয় পচে গিয়েছে অথবা দেহ থেকে বিচ্ছিন্নই হয়ে গিয়েছে।”

[আরও পড়ুন: বাঙালির চন্দ্রস্পর্শ! নাসার হাত ধরে চাঁদে পাড়ি দিচ্ছে উত্তরপাড়ার তরুণের গল্প]

সমুদ্রতটে পড়ে থাকা অতিকায় প্রাণীটিকে প্রথমে যিনি আবিষ্কার করেছিলেন সেই মহিলা নিজে প্রাণীটিকে খতিয়ে দেখে মনে করছেন এটি আসলে বাস্ক হাঙর। তবে তাঁর দাবিকে উড়িয়ে দিচ্ছেন ওয়েস্টফিল্ড। তাঁর মতে, এটির আকার দেখে বাস্ক হাঙর বলে মনে হচ্ছে না। পাশাপাশি ওয়েলসের সমুদ্রতটে হাঙরের দেহ পাওয়াটাও অসম্ভব বলে মত তাঁর।

ওয়েস্টফিল্ড-সহ বাকি বিশেষজ্ঞরা প্রথমে মনে করেছিলেন, দেহটি হয়তো কোনও তিমির। কিন্তু প্রাণীটির পচনশীল শরীরের গন্ধ তিমির পচা শরীরে গন্ধ থেকে আলাদা বলেই সেই মতও উড়িয়ে দিয়েছেন তাঁরা। এখনও পর্যন্ত প্রাণীটির পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে না পারলেও বিশেষজ্ঞদের মতে, এটা কোনও মাছও হতে পারে। কিন্তু সে ব্যাপারেও তাঁরা নিশ্চিত নন। পাশাপাশি এটির মৃত্যুর কারণ কী, তাও তাঁরা ধরতে পারেননি। ফলে রহস্য ক্রমেই ঘনাচ্ছে প্রাণীটিকে নিয়ে। যে রহস্যের খোঁজ করেও এখনও তার হদিশ পাননি বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: পৃথিবীর ওজোন স্তরে ফাটল ধরাতে পারে চিন! অশনি সংকেত গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে