BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মঙ্গলের মাটি বেয়ে এঁকে বেঁকে এগিয়ে চলল রোভার! ভিডিও প্রকাশ নাসার

Published by: Biswadip Dey |    Posted: March 6, 2021 5:33 pm|    Updated: March 6, 2021 5:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের (Mars) মাটিতে পা রেখেছিল নাসার (NASA) পারসিভিয়ারেন্স রোভার (Perseverance rover)। লালগ্রহের মাটিতে প্রাণের চিহ্ন খোঁজাই তার মিশন। এবার টেস্ট ড্রাইভও সফল ভাবে করে ফেলল এই মঙ্গলযান। আজই নাসা একটি ভিডিও টুইট করেছে যাতে পরিষ্কার দেখা যাচ্ছে কেমন করে মঙ্গলের মাটির উপর দিয়ে এগিয়ে চলেছে পারসিভিয়ারেন্স। সেই সঙ্গে ছবিও প্রকাশ করেছে মার্কিন মহাকাশ সংস্থা।

নাসা জানিয়েছে, মাত্র ৩৩ মিনিটে ছ’চাকার রোভার ৬.৫ মিটার তথা ২১.৩ ফুট পথ পরিক্রমা করেছে। বিষয়টা সহজ ছিল না। অনেক হিসেব করেই পথ চলতে হয়েছে রোভারকে। টানা চার মিটার চলার পরে ১৫০ ডিগ্রি বেঁকে পরবর্তী আড়াই মিটারের পথ পেরতে দেখা যাচ্ছে মঙ্গলযানকে। এই সাফল্যে খুশি নাসা।মঙ্গলে অবতরণের পরে গত কয়েক দিন ধরে প্রস্তুতি নিচ্ছিল পারসিভিয়ারেন্স।

[আরও পড়ুন: সমুদ্রের তীরে উদ্ধার অতিকায় প্রাণীর দেহ! রহস্য ঘনাচ্ছে ২৩ ফুটের ‘দানব’ শরীর ঘিরে]

প্রকল্পের সঙ্গে যুক্ত নাসার এক ইঞ্জিনিয়ার অ্যানাইস জারিফিয়ান জানিয়েছেন, ”এটাই আমাদের প্রথম সুযোগ ছিল রোভারের চাকাগুলি পরীক্ষা করে দেখার এবং পারসিভিয়ারেন্সকে এক পাক ঘুরিয়ে দেখা। তবে এটা সবে শুরু। আগামিদিনে আমাদের আরও দীর্ঘ পথ পেরতে হবে।” নাসা জানিয়েছে, আগামী শুক্রবারই আরও একটু লম্বা পথ পেরতে পারে রোভার। সেই যাত্রায় সফল হলে পরের দিনই ফের নতুন যাত্রায় বেরবে মঙ্গলযান।

সাত মাস আগে পৃথিবী ছেড়েছিল মার্কিন মহাকাশযান। অবশেষে গত ফেব্রুয়ারিতে মঙ্গলের মাটিতে পা রাখে রোভার। সেই ঐতিহাসিক মুহূর্ত ধরা পড়েছিল উন্নতমানের ক্যামেরায়। মঙ্গলের জেজেরো ক্রেটারে নামার পরে সেখানকার মৃত নদীর অবশেষ ও গিরিখাতের ছবি নাসার গ্রাউন্ড স্টেশনে পাঠিয়ে দিয়েছে রোভারটি। আগামী দিনেই মঙ্গল জুড়ে ঘুরে বেরিয়ে সেখানকার গিরিখাত, উপত্যকা ও অন্যান্য অঞ্চলের ছবি তুলবে রোভার। সেই সঙ্গে সেখানকার পাথর ও মাটির নমুনাও সংগ্রহ করবে রোভারের অতিকায়া রোবট হাত।

[আরও পড়ুন: বাঙালির চন্দ্রস্পর্শ! নাসার হাত ধরে চাঁদে পাড়ি দিচ্ছে উত্তরপাড়ার তরুণের গল্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement