BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Mars-এর জমি পরীক্ষায় Perseverance-এর নতুন যন্ত্র, এবার পৃথিবীতে পাঠানো হবে নমুনা

Published by: Sucheta Sengupta |    Posted: August 16, 2021 6:55 pm|    Updated: August 16, 2021 6:55 pm

Perseverance rover heads to new location for collecting samples and sends it to the Earth | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাসার (NASA) মঙ্গল অভিযান তরতরিয়ে এগোচ্ছে। এবার লালগ্রহের জমির যেটুকু অংশে এতদিন ঘোরাফেরা করছিল রোভার পারসিভিয়ারেন্স (Perseverance), এবার তার থেকে আরও দূরে গিয়ে নমুনা সংগ্রহ করবে। তার একটি অংশ নিয়ে আসা হবে পৃথিবীতে। এই গুরুত্বপূর্ণ কাজে নেমেছে ইনজেনুইটি (Ingenuity) নামে একটি কপ্টার, যা পারসিভিয়ারেন্সের সঙ্গে যুক্ত। এটি একটি SUV-এর আকারের রোভার। এবার তার গন্তব্য মঙ্গলের আর কঠিন জমির দিকে। বিজ্ঞানীদের মত, এই অংশের শক্ত পাথুরে মাটি থেকে নমুনা পরীক্ষা আরও সুবিধাজনক হবে।

নরম থেকে কঠিন। মঙ্গলের (Mars) বুকে পারসিভিয়ারেন্সের রোভার ক্রমশই এগিয়ে চলেছে। এতদিন নরম মাটির উপর ঘুরছিল। এবার Jazero crater অংশ ছাড়িয়ে South Séítah-এর উপর দিয়ে গড়াচ্ছে। এটি মঙ্গলের উত্তরপশ্চিম দিকে। ইতিমধ্যেই সেখানে ৮ সেন্টিমিটার গভীরে খুঁড়ে ফেলেছে লালগ্রহের মাটি। এই অংশটি রুক্ষ পাথুরে জমি। মিশন পারসিভিয়ারেন্সের নমুনা সংগ্রহকারী দলের বিজ্ঞানী লুইস জান্দুরা টুইট করে জানাচ্ছেন, ”আমাদের চারপাশের জমির বদল স্বচক্ষে দেখতে পাচ্ছি। সবরকম নমুনা পরীক্ষা করার পরিকাঠামো রয়েছে। কিন্তু পাথরগুলো নিয়ে কিছু প্রায় করা যাচ্ছে না।” সেই কারণেই কি পৃথিবীতে নিয়ে আসার ভাবনা? তা অবশ্য জানা যায়নি এখনও। নাসা সূত্রে খবর, ৩৫ টি নমুনা সংগ্রহের টার্গেট নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ভাঁড়ারে টান, ২০২৪ সালে চাঁদে মানুষ পাঠানোর সামর্থ্য নেই NASA’র!]

জানা গিয়েছে, ইনজেনুইটি মঙ্গলের ২৩৫ মিটার পূর্ব ও উত্তপূর্ব বরাবর এগিয়ে চলেছে। সেখান থেকে 3D ছবি পাঠিয়েছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির তরফে জানা গিয়েছে, ইনজেনুইটির অনেক ভাল কাজ করার ক্ষমতা রাখে। এর আগেও ইনজেনুইটির মতো অন্তত ১০ টি কপ্টার পারসিভিয়ারেন্সে জুড়ে পাঠানো হয়েছিল মঙ্গলে। কিন্তু তারা কেউ সফল হয়নি। এমনকি এটিও একবার ব্যর্থ হয়। তবে এবার আর তেমনটা হল না। সেই হিসেবে ১২ তম বারের চেষ্টায় কপ্টারের মাধ্যমে মঙ্গলপৃষ্ঠ পর্যবেক্ষণের পরীক্ষায় পাশ করল পারসিভিয়ারেন্স। ইনজেনুইটি মঙ্গলে মোট ১৪৭ দিন কাটাবে। আর তারই মধ্যে প্রতিবেশী গ্রহের নানা অজানা দিক তুলে ধরবে, এই অপেক্ষাতেই দিন গুনছেন নাসার বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: Dinosaurs: গ্রহাণু আছড়ে না পড়লেও ধ্বংস হতই ডাইনোরা! নয়া গবেষণায় চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে