BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এক শরীরে দু’টো মাথা! বিরল প্রজাতির চন্দ্রবোড়া সাপের দেখা মিলল কল্যাণে, দেখুন ভিডিও

Published by: Abhisek Rakshit |    Posted: August 8, 2020 4:39 pm|    Updated: August 8, 2020 4:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ শরীর একটি, কিন্তু মাথা দু’‌টি!‌ শুনতে অবাক লাগলেও মহারাষ্ট্রের (Maharashtra) কল্যাণ (Kalyan) এলাকায় খোঁজ মিলল এমনই অদ্ভুত দর্শন চন্দ্রবোড়ার (Russell’s viper)। ইতিমধ্যে সেটিকে উদ্ধার করে তুলে দেওয়া হয়েছে পারেলের হাফকিন ইনস্টিটিউটের হাতে।

[আরও পড়ুন: হাসপাতালে চিকিৎসা করাতে আসা বৃদ্ধাকে বেধড়ক মার নিরাপত্তাকর্মীর, ভাইরাল ভিডিও]

জানা গিয়েছে, গত বৃহস্পতিবার উদ্ধার করা হয় সাপটিকে। দৈর্ঘ্যে সেটি ১১ সেন্টিমিটার লম্বা, প্রস্থে ১ সেন্টিমিটার। মাথা দু’‌টি লম্বায় ২ সেন্টিমিটার। স্থানীয় এক ব্যক্তিই প্রথম নিজের বাড়ির কাছে দু’ই মাথা বিশিষ্ট চন্দ্রবোড়া সাপটিকে প্রথম দেখেন। এরপরই তিনি যাঁরা সাপ ধরেন, তাঁদের খবর দেন। তাঁরা এসে সাপটিকে ধরে এবং পরবর্তীতে সেটিকে পারেলের হাফকিন ইনস্টিটিউটের হাতে তুলে দেওয়া হয়। এদিকে, ওই সাপটির একটি ভিডিও শেয়ার করে সুশান্ত নন্দা নামে এক বনদপ্তরের অফিসার লিখেছেন, ‘‌‘‌একটি দুই মাথা বিশিষ্ট চন্দ্রবোড়া সাপ উদ্ধার হয়েছে মহারাষ্ট্রে। জিনগত ত্রুটির জন্যই এরা এরকম হয় এবং জঙ্গলের পরিবেশে বেশিদিন বাঁচতে পারে না।’‌’‌

 

এর আগে গত বছর সেপ্টেম্বর মাসেও ওই এলাকায় এরকমই দুই মাথা বিশিষ্ট আরও একটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার হয়েছিল। তবে জিতেন্দ্র রামগাওকর নামে বনদপ্তরের এক আধিকারিক জানান, আগের সাপটি মারা গিয়েছে। তবে সদ্য যেটিকে ধরা হয়েছে, সেটির স্বাস্থ্য তুলনামূলকভাবে ভাল। আপাতত ভারতে মোট চারটি দুই মাথা বিশিষ্ট চন্দ্রবোড়ার খোঁজ মিলেছে, তার মধ্যে দুটিই কল্যাণে। এর আগে গত বছর ডিসেম্বরে পশ্চিমবঙ্গের (West Bengal) বেলদার (Belda) জঙ্গল থেকেও এরকম বিরল চন্দ্রবোড়া সাপ উদ্ধার হয়েছিল।

[আরও পড়ুন: নতুন রেশন কার্ড চাই? এবার বাড়িতে বসে স্মার্টফোনেই করুন আবেদন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement