BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কীভাবে ফুসফুসে হামলা করছে করোনা? ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা

Published by: Sayani Sen |    Posted: September 13, 2020 10:21 pm|    Updated: September 13, 2020 10:26 pm

Respiratory Cells scientists imgae coronavirus research

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞানীরা আগেই দাবি করেছেন করোনা ভাইরাস (Coronavirus) সংক্রমণের ফলে শ্বাসযন্ত্রের মারাত্মক ক্ষতি হচ্ছে। কিন্তু ঠিক কীভাবে শ্বাসযন্ত্রের কোষে আক্রমণ করছে মারণ ভাইরাস, কীভাবেই বা গোটা শরীরে ছড়াচ্ছে সংক্রমণ, সেই সংক্রান্ত ছবি এবার প্রকাশ্যে আনলেন বিজ্ঞানীরা।

নর্থ ক্যারোলিনা চিলড্রেন্স রিসার্চ ইনস্টিটিউট ইউনিভার্সিটির গবেষকেরা প্রায় একটানা ৯৬ ঘণ্টা ধরে উচ্চক্ষমতাসম্পন্ন ইলেকট্রন মাইক্রোস্কোপে পরীক্ষা করেছেন। আর তাতেই ধরা পড়েছে শ্বাসযন্ত্রের কোষে (Respiratory Cells) করোনা ভাইরাস সংক্রমণের ছবি। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে সেই ছবি প্রকাশও করা হয়। ছবিতে দেখানো হয়েছে কীভাবে ফুসফুসের বাইরের দিকে এপিথেলিয়াল কোষের গায়ে মিউকাসের মতো এক ধরনের পদার্থ তৈরি করেছে ওই মারণ ভাইরাস। সেই পদার্থটি ওই জায়গাতেই দিব্যি বাড়ছে। এমনকী তা অন্যকে আক্রমণ করার জন্যও তৈরি হচ্ছে।

[আরও পড়ুন: বিরোধীদের ঠেকাতে মরিয়া কেন্দ্র, সংসদে লাদাখ ইস্যু নিয়ে বিবৃতি দিতে পারে মোদি সরকার]

গবেষকদের দাবি, কীভাবে ভাইরাস মানবদেহে আক্রমণ করছে। এছাড়া পরবর্তীকালে তা সকলের শরীরে ছড়িয়ে পড়ছে তা এই ছবির মাধ্যমে স্পষ্ট করে বোঝা সম্ভব হবে। নানা রঙের সাহায্যে ফুটিয়ে তোলা এমন স্পষ্ট ছবি আগে কোনওদিন দেখেননি বলেই দাবি বিজ্ঞানীদের। এই ছবিকে অনুসরণ করলে রোগীর চিকিৎসা পদ্ধতি আরও উন্নত করা সম্ভব হবে বলেই দাবি তাঁদের।

প্রায় প্রতিদিনই একটু একটু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে ভ্যাকসিনের অপেক্ষায় প্রহর গুনছে গোটা দেশ। ভ্যাকসিন তৈরিতেও মরিয়া বিজ্ঞানীরা। চলছে জোরকদমে কাজ। তবে যতদিন না ভ্যাকসিন প্রত্যেকের হাতে এসে পৌঁছয়, ততদিন সাবধানতা অবলম্বন করা ছাড়া আর কোনও গতি নেই। এই পরিস্থিতিতে তাই বিশেষজ্ঞরা বারবারই বলছেন মেনে চলুন সামাজিক দূরত্ববিধি। এছাড়াও মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। আর এই দুই নিয়ম মেনে না চললেই হতে পারে বিপদ।

[আরও পড়ুন: বিজেপি শাসিত হরিয়ানার কৃষক বিক্ষোভই হাতিয়ার, নতুন কৃষি বিলের বিরুদ্ধে সরব কংগ্রেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে