BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হৃৎপিণ্ড থেকে তৈরি রোবট মাছ! পথ চলছে হৃদয়ের তালে তালে! তাক লাগালেন বিজ্ঞানীরা

Published by: Biswadip Dey |    Posted: February 13, 2022 2:06 pm|    Updated: February 13, 2022 2:40 pm

Scientists create artificial fish from lab-grown human heart cells। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাছ (Fish)। কিন্তু মাছ নয়। যতই সে মনের আনন্দে নেচে চলে বেড়াক, আসলে সে ‘আসল’ নয়। এমনই আশ্চর্য এক মাছ তৈরি করে ফেললেন বিজ্ঞানীরা। এখানেই শেষ নয়, মাছটি তৈরি হল মানুষের হৃৎপিণ্ডের কোষ থেকে! সেই হিসেবে এই বায়ো হাইব্রিড মাছটিই পৃথিবীর প্রথম কৃত্রিম মাছ, যেটি মানব হৃৎপিণ্ডের (Heart) স্পন্দনের তালে তালেই স্পন্দিত হবে।

‘হার্ভার্ড জন এ পলসন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সেস’-এর ডিজিজ বায়ো ফিজিক্স গ্রুপের গবেষকরা তৈরি করেছেন মাছটি। এই প্রথম নয়। এর আগেও এই ধরনের মাছ অবশ্য তৈরি করেছিল তারা। তবে তা ইঁদুরের হৃৎপিণ্ডের কোষ থেকে। এবার তাঁরা তাক লাগালেন মানুষের হৃৎপিণ্ডের কোষ ব্যবহার করে।

[আরও পড়ুন: সময় দেন না পরিবারে, খুন করে ব্যক্তির দেহ ৮ তলা থেকে ছুঁড়ে ফেলল স্ত্রী ও ছেলে]

কিন্তু কেন এমন একটি মাছ তৈরি করলেন তাঁরা? এর পিছনে আসল উদ্দেশ্য কী। অন্যতম গবেষক কিট পার্কার জানাচ্ছেন, ”আমাদের চূড়ান্ত লক্ষ্য একটি কৃত্রিম হৃৎপিণ্ড তৈরি করা, যেটি কোনও হৃদরোগে আক্রান্ত শিশুর সঙ্গে প্রতিস্থাপিত করা যায়।” আর ধাপে ধাপে এগোতে থাকা সেই গবেষণারই ফলশ্রুতি এই কৃত্রিম মাছ। পার্কার আরও জানাচ্ছেন, ”আমরা কৃত্রিম হৃৎপিণ্ডটি তৈরি করার সময় খেয়াল রেখেছি যাতে সেটি কৃত্রিম ছন্দে স্পন্দিত হয়। সেই লক্ষ্যেই এগিয়ে চলেছি আমরা।”

কীভাবে তৈরি হল মাছটি? জানা যাচ্ছে, প্রথমে জেব্রাফিশের চলন লক্ষ করেছিলেন তাঁরা। তারপর তাদের তৈরি মাছটির মধ্যে সেই ভঙ্গিটি প্রয়োগ করা হয়। তৈরি করা হয় নকল কৃত্রিম পাখনা। সেই পাখনা তৈরি হয়েছে কার্ডিওমায়োসাইট তথা হৃৎপিণ্ডের পেশি থেকে। ওই হৃদপেশিই নিজের ছন্দে স্পন্দিত হয়ে হৃৎপিণ্ডকে সচল রাখে। দেখা গিয়েছে, মাছটির একটি পাখনা সঙ্কুচিত ও অপরটি প্রসারিত হচ্ছে। যা দেখে তাক লেগে যাচ্ছে সকলের।

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা সংক্রমণ নামল ৫০ হাজারের নিচে, ভোটপ্রচারে আরও ছাড় কমিশনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে