BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আন্টার্কটিকায় বরফের নিচে জ্বলছে ৯১টি আগ্নেয়গিরি!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 14, 2017 12:14 pm|    Updated: October 5, 2019 2:28 pm

Scientists found hundreds of volcanoes under Antarctic sheet

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বরফ চাপা আগুন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। ঘটনাটা অনেকটা যেন এরকমই বটে। পশ্চিম অ্যান্টার্কটিকার তুষারপৃষ্ঠের মাত্র দুই কিলোমিটার নিচে বিশাল এলাকা জুড়ে রয়েছে পৃথিবীর বৃহত্তম আগ্নেয়গিরি অঞ্চল। যেখানে কমপক্ষে ৯১টি আগ্নেয়গিরি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বড়টির উচ্চতা ৪০০০ মিটার। উচ্চতায় সুইজারল্যান্ডের ইগার আগ্নেয়গিরির সমান এটি।

volcano

অঞ্চলটি খুঁজে পেয়েছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। পূর্ব আফ্রিকার আগ্নেয় পর্বতমালায় সবচেয়ে বেশি আগ্নেয়গিরি রয়েছে বলে বর্তমানে মনে করা হয়। কিন্তু ভূতত্ত্ববিদরা মনে করছেন, সংখ্যার দিক থেকে ওই অঞ্চলকেও ছাড়িয়ে যাবে পশ্চিম অ্যান্টার্কটিকা। নতুন আবিষ্কৃত এ আগ্নেয় পার্বত্য অঞ্চলে ১০০ থেকে ৩৮৫০ মিটার উঁচু পাহাড় রয়েছে। এসবই বরফে ঢাকা এবং কোথাও কোথাও এ বরফের চাদর চার কিলোমিটার পর্যন্ত পুরু।

volcano2
এরআগে, ওই এলাকা থেকেই ৪৭টি আগ্নেয়গিরি আবিষ্কার করা হয়েছিল। আগ্নেয় উদগিরণ ঘটলে বরফ স্তরে ধস নামার আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন হিমবাহ বিশেষজ্ঞ রবার্ট বিংহাম। তিনি আরও জানান, উদগিরণ ঘটলে সাগরে বরফ গলবে। সঙ্গে বাড়বে জলের স্তরও। এ রকম উদগিরণ হয়ত কখনওই ভূপৃষ্ঠে পৌঁছাবে না।কিন্তু তলা থেকে বরফের স্তরকে ক্ষতিগ্রস্ত করবে বলেও জানাচ্ছেন বিজ্ঞানীরা।

এখন প্রশ্ন হল, এ এলাকার আগ্নেয়গিরিগুলি কতটা সক্রিয়? বিজ্ঞানীরা বলছেন এর উত্তর যত তাড়াতাড়ি সম্ভব মেলে, ততই মঙ্গল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে