Advertisement
Advertisement
brain cancer

বিজ্ঞানের আশীর্বাদ, এবার মূত্রপরীক্ষার ফলাফলই দেবে ব্রেন ক্যানসারের হদিশ

এতে ভবিষ্যতে ব্রেন ক্যানসারে আক্রান্তদের বাঁচানোর পথ প্রশস্ত হবে বলেই আশা গবেষকদের।

Scientists has developed urine test to detect brain cancer early | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:February 6, 2023 4:56 pm
  • Updated:February 6, 2023 4:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মস্তিষ্কে কি বাসা বেঁধেছে টিউমার? অথচ আপনি টেরও পাননি! এবার জটিলতা দূর হবে শুধুমাত্র মূত্রের নমুনা পরীক্ষার মাধ্যমে। এমনই একটি অত্যাধুনিক ডিভাইস তৈরি করা হয়েছে।

জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই নয়া ডিভাইসটির জন্ম দিয়েছেন। যা মূত্রে উপস্থিত প্রোটিনের মাধ্যমে ব্রেন টিউমার চিহ্নিত করতে পারবে। অর্থাৎ একটিমাত্র সহজ পরীক্ষা থেকেই আগেভাগে জেনে নেওয়া যাবে মস্তিষ্কে ক্যানসার থাবা বসিয়েছে কি না। একগুচ্ছ পরীক্ষার কোনও প্রয়োজন হবে না। আর শুরুর স্টেজেই ক্যানসার চিহ্নিত করা সম্ভব হলে দ্রুত অস্ত্রোপচারও করা সম্ভব হবে।

Advertisement

[আরও পড়ুন: ‘যোগ্য হিসেবেই ডিলিট সম্মান পেয়েছেন’, মুখ্যমন্ত্রী মমতার ভূয়সী প্রশংসা রাজ্যপালের]

নাগোয়া বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট অনুযায়ী, ব্রেন টিউমার আক্রান্তদের প্রাণে বাঁচার হার গত ৩০ বছরে একেবারেই বদলায়নি। এর প্রধান কারণ বেশিরভাগ মানুষই অনেক পরে জানতে পারেন তাঁরা মস্তিস্কের ক্যানসারে (brain cancer) আক্রান্ত। পরবর্তীতে যখন নানা লক্ষণ দেখে বোঝা যায় কোনও রোগীর ব্রেন টিউমার হয়েছে কি না, ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাঁদের মস্তিষ্কে ক্যানসার থাবা বসায়, তাঁদের মূত্রে টিউমারের সঙ্গে যুক্ত এক্সট্রাসেলুলার ভেসিক্যালস (EVs) থাকে। তরলের মধ্য়ে মিশে থাকা এই সূক্ষাতিসূক্ষ EVs থেকেই ক্যানসার চিহ্নিত করা সম্ভব হয়। এমনকী মূত্রেরর সঙ্গে মিশে থাকা প্রোটিন থেকে অন্যান্য ক্যানসারও চিহ্নিত করা যায় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

জানা গিয়েছে, এই বিষয়টিকে আগামী দিনে আরও কার্যকর করে তুলতে একটি অ্যানালিসিস প্ল্যাটফর্ম তৈরি করছেন গবেষকরা। এর মাধ্যমে নতুন ডিভাইসটি ব্যবহার করে বিশেষজ্ঞরা জেনে নিতে পারবেন, ব্রেন টিউমারে আক্রান্তদের মূত্রে উপস্থিত দুটি ভিন্ন EV মেমব্রেনসকে। নাগোয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ইয়াসুই জানাচ্ছেন, ব্রেন টিউমার শনাক্ত করার ক্ষেত্রে মূত্রের নমুনা পরীক্ষা অত্যন্ত সহজ ও কার্যকরী পরীক্ষা। এতে ভবিষ্যতে ব্রেন ক্যানসারে আক্রান্তদের বাঁচানোর পথ প্রশস্ত হবে বলেই তাঁর আশা।

[আরও পড়ুন: উড়ান ধরতে না পেরে বিমানবন্দরে বোমাতঙ্ক ছড়ানোর অভিযোগ, গ্রেপ্তার মহিলা যাত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ