BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

চন্দ্রযানের তোলা চাঁদের প্রথম উজ্জ্বল ছবি প্রকাশ করল ইসরো

Published by: Soumya Mukherjee |    Posted: October 18, 2019 10:41 am|    Updated: October 18, 2019 10:41 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ পর্যন্ত সত্যি হল ইসরো প্রধানের কথা। চাঁদের পিঠে নামতে গিয়ে যোগাযোগ ছিন্ন হয়েছিল বিক্রমের। সফল অবতরণ না হওয়ায় এক হাজার কোটি টাকা খরচ করে এই অভিযান কেন করা হল তা নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু, সেসময় পুরোপুরি অভিযান ব্যর্থ হয়েছে বলে মানতে চাননি ইসরো প্রধান শিভন। বৃহস্পতিবার চাঁদের পিঠের প্রথম উজ্জ্বল ছবি প্রকাশ করে তার প্রমাণ দিল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো।

[আরও পড়ুন: নতুন পোশাক পরে চাঁদে পাড়ি, তৈরি হচ্ছে মহিলা নভোচরের দল]

চন্দ্রযান-টুতে থাকা ইমেজিং ইনফ্রারেড স্পেকটোমিটার ক্যামেরার মাধ্যমে তোলা ওই ছবি নিজেদের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করেছে তারা। ওই ছবি চন্দ্রপৃষ্ঠের উত্তর দিকের বলেও উল্লেখ করা হয়েছে। এটি চন্দ্রকলার ছবি বলে জানাচ্ছেন মহাকাশ বিশেষজ্ঞরা। ছবিটিতে চাঁদের পিঠে হালকা সূর্যরশ্মির পড়তে দেখা গিয়েছে।

ইসরোর বিজ্ঞানীদের মতে, চন্দ্রযান-টুয়ের পে লোডারে থাকা ইমেজিং ইনফ্রারেড স্পেকটোমিটার ক্যামেরায় তোলা ছবির সাহায্যে চাঁদ সম্পর্কে নতুন তথ্য পাওয়া যাবে। চাঁদের পিঠে পড়া সূর্যের আলো বিশ্লেষণ করে এর মাটিতে কি কি খনিজ থাকতে পারে তার ধারণা মিলবে। এমন অনেক বিষয়ও সামনে আসতে পারে যা আগে কোনওদিন জানা যায়নি।

[আরও পড়ুন: আল্পস পর্বতমালা থেকে উধাও হিমবাহ! সাম্প্রতিক রিপোর্টে মাথায় হাত পরিবেশপ্রেমীদের]

গত সাতই সেপ্টেম্বর বিক্রমের অবতরণ ঠিকঠাক না হওয়ার পরে দেশব্যাপী হতাশার বাতাবরণ তৈরি হয়েছিল। ইসরোর দক্ষতা ও কর্মক্ষমতা নিয়ে সন্দিহান হয়ে পড়েছিলেন অনেকে। চন্দ্রয়ান-২-এর পাঠানো চন্দ্রপৃষ্ঠের প্রথম উজ্জ্বল ছবি দেখার পর তাঁরা কিছুটা আশাবাদী হবেন বলেই মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement