BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২৪ ঘণ্টায় ২৪ বার কেঁপে উঠল আন্দামানের মাটি! লাগাতার কম্পনে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

Published by: Biswadip Dey |    Posted: July 5, 2022 3:12 pm|    Updated: July 5, 2022 3:13 pm

Series of earthquakes in Andaman & Nicobar Islands। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর দু’দিন। সোম ও মঙ্গল। অন্তত ২৪ বার কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের (Andaman and Nicobar Islands) মাটি (Earthquake)। যার মধ্যে সবচেয়ে শক্তিশালী কম্পনটি অনুভূত হল আজ, মঙ্গলবার ভোর ৫টা ৫৭ মিনিটে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.০। কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও এতগুলি লাগাতার কম্পনের ঘটনায় উদ্বিগ্ন বিজ্ঞানীরা।

মঙ্গলবার ভোরে হওয়া রিখটার স্কেলের ৫ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল পোর্ট ব্লেয়ারের ২১৫ কিলোমিটার দূরে পূর্ব-দক্ষিণপূর্ব দিকে। ‘ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি’র তরফে জানানো হয়েছে ওই অঞ্চলে প্রথম কম্পনটি অনুভূত হয় সোমবার ভোর ৫টা ১৮ মিনিটে। সেই কম্পনের মাত্রা ছিল ৪.৬। পরে সন্ধে পেরতেই কম্পন ঘনঘন হতে থাকে। তবে সবচেয়ে শক্তিশালী কম্পনটি হয় মঙ্গলবার ভোরে।

[আরও পড়ুন: হিন্দু দেবদেবীর ছবি দেওয়া কাগজে মুড়ে মাংস বিক্রি, হাজতে যোগী রাজ্যের প্রৌঢ়

এত কম সময়ে ২৪ বার কম্পন ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে বিজ্ঞানীমহলে। উল্লেখ্য, পৃথিবী মূলত চারটি স্তর দিয়ে গঠিত। অভ্যন্তরীণ স্তর, বাইরের স্তর, ম্যান্টেল ও ক্রাস্ট। ভূত্বক ও উপরের আবরণকে বলা হয় লিথোস্ফিয়ার। এই আবরণ ৫০ কিমি পুরু স্তর। একেই টেকটোনিক প্লেট বলা হয়। এই প্লেটগুলি সাধারণত প্রতি বছর তাদের জায়গা থেকে প্রায় ৪-৫ মিমি সরে যায়। তারা তাদের জায়গা থেকে অনুভূমিকভাবে এবং উল্লম্বভাবে সরাতে পারে। এই প্লেটগুলির মধ্যে সংঘর্ষ হলে ভূমিকম্প হয়।

এত অল্প সময়ে এতবার কম্পনের পিছনে প্লেটগুলির মধ্যে ঘনঘন সংঘর্ষই কারণ বলে মনে করা হচ্ছে। এত কম সময়ে এতগুলি কম্পন এর আগে এই এলাকায় অনুভূত হয়নি। সাধারণত কোনও বড় ভূমিকম্পের আগে এই ধরনের ভূমিকম্প দেখা যায়। এক্ষেত্রে তেমন কোনও আশঙ্কা রয়েছে কিনা, তা নিয়ে অবশ্য ‘ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি’র তরফে এখনও জানানো হয়নি।

[আরও পড়ুন: পুরীতে বলরাম, সুভদ্রার রথের চাকায় ফাটল! ‘অশুভ ইঙ্গিত’ মনে করছেন ভক্তরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে