BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

এক কেজি প্লাস্টিক থেকে তৈরি হবে ১৫ জোড়া হাওয়াই চটি! পরিবেশ রক্ষায় অভিনব উদ্যোগ

Published by: Biswadip Dey |    Posted: March 23, 2021 9:48 pm|    Updated: March 23, 2021 9:48 pm

An Images

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: গোটা বিশ্বজুড়েই পরিবেশ রক্ষার ক্ষেত্রে প্লাস্টিক বর্জ্য (Plastic Waste) এখন সব থেকে বড় মাথা ব্যাথার কারণ। জলে-স্থলে সর্বত্র প্লাস্টিক দূষণ ছড়িয়েই যাচ্ছে। আর নানা কারণে প্লাস্টিক ব্যবহার পুরোপুরি বন্ধ করাও সম্ভব হচ্ছে না। তাই যদি ফেলে দেওয়া সেই প্লাস্টিককে অন্যভাবে ফের কাজে লাগানো যায় তাহলে সমস্যা কিছুটা হলেও কমবে। সেই লক্ষ্যেই এবার নিউটাউনে ব্যবহার যোগ্য প্লাস্টিক বর্জ্য থেকে হাওয়াই চটি তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে। এর জন্য নিউটাউন (Newtown) কর্তৃপক্ষ গাঁটছড়া বেঁধেছে একটি বেসরকারি সংস্থার সঙ্গে।

নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (এনকেডিএ) সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু দিন ধরেই এক বেসরকারি সংস্থার সঙ্গে আলাপ আলোচনা চলছে বিষয়টি নিয়ে। সিদ্ধান্ত হয়েছে, বাড়ি বাড়ি থেকে সংগৃহীত ব্যবহার্য বর্জ্য প্লাস্টিক ওই বেসরকারি সংস্থাকে দেওয়া হবে। এই প্লাল্টিক কাঁচামাল হিসাবে ব্যবহার হবে। তা থেকে তৈরি হবে হাওয়াই চটি। ওই বেসরকারি সংস্থার তরফে দাবি করা হয়েছে ১ কেজি প্লাস্টিক থেকে ১৫ থেকে ১৭ জোড়া চটি তৈরি হতে পারে।  এই হাওয়াই চটিগুলি মূলত নিউটাউন এলাকাতেই বিক্রি হবে বলে জানিয়েছে এনকেডিএ (NKDA) কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: এক ফোনের অপেক্ষা, ‘দিদির ডাক’ এলেই বাংলায় প্রচারে নামতে তৈরি ‘ভাইয়া’ কেজরিওয়াল]

তবে এই প্লাস্টিক সংগ্রহ করার ক্ষেত্রেও একটি সমস্যা রয়েছে। এই প্লাস্টিকগুলিতে যদি বেশি জল থাকে তবে তা ব্যবহার করা যাবে না। তাই নিউটাউন কর্তৃপক্ষ ঠিক করেছে, যেহেতু বাড়ির পরিচারিকারাই মূলত বাড়ির জঞ্জাল পৃথকীকরণের কাজ করেন তাই তাঁদের জন্য ব্লকে ব্লকে একটি করে কর্মশালার আয়োজন হবে। সেখানে তাঁদের দেখানো হবে কীভাবে এই বর্জ্য প্লাস্টিক আলাদা করে নিতে হবে যাতে তা সঠিকভাবে ব্যবহার করা যায়।

[আরও পড়ুন: তৃণমূল-বিজেপির মিছিলে মুখোমুখি সংঘর্ষ, খেজুরিতে ভাঙচুর শাসকদলের প্রার্থীর গাড়ি]

নিউটাউনে প্লাস্টিক জঞ্জাল পৃথকীকরণের কাজ বছরখানেক আগেই শুরু হয়েছিল। সেই প্লাস্টিক ব্যবহার করে টি-শার্ট, চায়ের কাপ, পেভার ব্লক-সহ অনেক সামগ্রীই তৈরির কাজ চলছে জোর কদমে। এই কাজে স্বনির্ভর গোষ্ঠীগুলিকেও কাজের সুযোগ করে দেওয়া হয়েছে। ফলে এই উদ্যোগে একাধিক উদ্দেশ্য সাধিত হচ্ছে। এবার ফেলে দেওয়া প্লাস্টিককে কাজে লাগানোর তালিকায় যোগ হল হাওয়াই চটি তৈরির উদ্যোগ। যা পরিবেশ থেকে প্লাস্টিকের পরিমান কমাতে অনেকটা সাহায্য করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement