৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম সফলভাবে অবতরণ করতে পারল কিনা, তা এখনও রহস্য। বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে ইসরোর। যা একপ্রকার ব্যর্থতা হিসেবেই ধরে নিচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা। ইসরোর তরফে সরকারিভাবে অবশ্য ব্যর্থতার এই তত্ত্বে শিলমোহর দেওয়া হয়নি। ইসরো জানিয়েছে, এখনও তথ্য খতিয়ে দেখা হচ্ছে। বিক্রম চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্ব পর্যন্ত পরিকল্পনা মাফিকই এগোচ্ছিল। যদিও, তারপর আর তথ্য এসে পৌঁছায়নি। আবার ইসরোর বিজ্ঞানীদের একাংশ বলছেন, চন্দ্রযানের অরবিটার এখনও চাঁদের কক্ষে বিরাজমান। আগামী এক বছর ধরে ছবি পাঠাবে ওই অরবিটার। তাই, মিশন চন্দ্রযানকে ৯৫ শতাংশ সফল বলতে হবে।

[আরও পড়ুন: খালি পায়ে কলেজ যাত্রা থেকে ইসরোর চেয়ারম্যান, অনুপ্রেরণা দেবে শিবনের জীবনযুদ্ধ]

তবে, ইসরো প্রধান কে শিবনের হতাশা দেখে অনেকেই ধরে নিচ্ছেন, বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়াকে তিনি ব্যর্থতা হিসেবে ধরছেন। আসলে, চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং প্রক্রিয়াটা বেশ জটিল। শুধু ভারত নয়, এর আগে বিশ্বের তাবড় তাবড় দেশ সফলভাবে ল্যান্ড করতে পারেনি চাঁদের মাটিতে। পরিসংখ্যান বলছে এখনও পর্যন্ত মোট ৩৮ বার চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা হয়েছে। কিন্তু, তাঁর অর্ধেকই ব্যর্থ হয়েছে। এর সাম্প্রতিকতম উদাহরণ ইজরায়েলের চাঁদ অভিযান। এবছরই জুলাই মাসে চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা করে ইজরায়েল। সব ঠিক থাকলেও শেষ মুহূর্তে গিয়ে ব্যর্থ হয় সেই প্রচেষ্টা।

[আরও পড়ুন: পরীক্ষায় একাধিকবার ফেল ল্যান্ডার বিক্রম! গুঞ্জন ইসরোর আশেপাশে]

শুধু সফট ল্যান্ডিংয়ের ক্ষেত্রে নয়, পরিসংখ্যান বলছে চাঁদ সম্পর্কিত যত অভিযান হয়েছে তাঁর বেশিরভাগ ব্যর্থতাতেই পর্যবসিত হয়েছে। এখনও পর্যন্ত মোট ১০৯ বার চাঁদ সম্পর্কিত অভিযান করেছে বিভিন্ন দেশ। এর মধ্যে সফল হয়েছে ৬১ টি, ব্যর্থ হয়েছে ৪৮টি। অর্থাৎ ৪০ শতাংশের বেশি মিশনই ব্যর্থ। ১৯৫৮ থেকে ২০১৯ পর্যন্ত এখনও পর্যন্ত চন্দ্রাভিযান করেছে আমেরিকা, রাশিয়া, ইউরোপিয় ইউনিয়ন, জাপান, চিন, ভারত এবং ইজরায়েল। আমেরিকা-রাশিয়ার সাফল্যের পরিমাণও তেমন বেশি না। ইজরায়েল ব্যর্থ হয়েছে। এখনও পর্যন্ত, চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ে সফল হয়েছে মাত্র ৩টি দেশ। আমেরিকা, রাশিয়া এবং চিন। চতুর্থ দেশ হিসেবে ভারত চেষ্টা করেছে। সাফল্য যদি নাও আসে, তাতে হতাশ হওয়ার কোনও কারণ নেই। কারণ, প্রথম প্রচেষ্টা অনেক সময়ই ব্যর্থ হয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং