BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৭  শুক্রবার ২২ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

জোরকদমে ‘মিশন গগনযানে’র প্রস্তুতি, প্রশিক্ষণ নিতে রাশিয়া পাড়ি দিচ্ছেন দুই ফ্লাইট সার্জেন

Published by: Avijit Das |    Posted: January 10, 2021 6:25 pm|    Updated: January 10, 2021 6:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে মিশন ‘গগনযান’ (Gaganyaan)এর প্রস্তুতি শুরু হয়েছে আগেই। করোনা কালে তা কিছুটা থমকে থাকার পর আনলক পর্বে ফের তোড়জোড় দেখা গিয়েছে ইসরোর তরফে। এবার মিশনের প্রস্তুতিতে বিশেষ প্রশিক্ষণ নিতে রাশিয়া পাড়ি দিতে চলেছেন দুই ফ্লাইট সার্জেন। সেখানে স্পেস মেডিসিন সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ নেবেন তাঁরা। রবিবার ভারতীয় মহকাশ গবেষণা সংস্থা ইসরোর(Indian Space Research Organisation) এক আধিকারিক এই কথা জানান।

প্রশিক্ষণে যাওয়া দুই ফ্লাইট সার্জেন(Flight Surgeon) এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনায় (Indian Air Force)ডাক্তার হিসেবে কর্মরত রয়েছেন। তাঁরা স্পেস মেডিসিনে(Space Medicine) বিশেষজ্ঞ বলে জানা গিয়েছে। ইসরোর  আধিকারিক জানিয়েছেন যে রুশ চিকিৎসকদের কাছ থেকে এই বিষয়ে আরও খুঁটিনাটি প্রশিক্ষণ নেবেন তাঁরা। এই মিশনে মহাকাশচারীদের স্বাস্থ্যের দিকটা তাঁদের তত্বাবধানের রাখার কথা ভেবেছে ইসরো। তাই পুরোপুরি প্রস্তুত করার লক্ষ্যে ওই দুই চিকিৎসককে রাশিয়া পাঠানো হচ্ছে।

[আরও পড়ুন: ২৬/১১ হামলায় লাকভিকে দোষী সাব্যস্ত করা হোক, পাকিস্তানের উপর চাপ জারি আমেরিকার

যে কোনও মহাকাশ অভিযানের আগে মহাকাশচারীদের প্রশিক্ষণের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে চারজন টেস্ট পাইলটকে(Test Pilot) এই গগনযান মিশনের জন্য বাছাই করা হয়েছে। ২০২০’র ফেব্রুয়ারি মাস থেকেই মস্কোর কাছেই ইউরি গ্যাগারিন স্পেস রিসার্চ অ্যান্ড টেস্ট কসমোনট ট্রেনিং সেন্টারে তাঁদের প্রশিক্ষণ চলছে। করোনা ভাইরাসের কারণে রাশিয়ায় যে লকডাউন জারি করা হয় তাতে পাইলটদের এই প্রশিক্ষণে কিছুটা বাধা পড়ে। তবে আগামী মার্চ মাসের মধ্যেই তাঁরা দেশে ফিরে আসবেন। 

আগামিদিনে এই পাইলটদের সঙ্গে প্রশিক্ষণ নেবেন বিমান বাহিনীর এই ডাক্তাররা। রুশ ছাড়াও ফ্রান্সেও প্রশিক্ষণ নিতে যাবেন এই দুই ফ্লাইট সার্জেন। স্পেস মেডিসিন সংক্রান্ত প্রশিক্ষণের জন্য ফ্রান্সের কাছে অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে। একটি স্পেস ক্লিনিকও(Space Clinic) রয়েছে তাঁদের কাছে। সেখানেই স্পেস মেডিসিন সংক্রান্ত বিষয়গুলিতে আরও বিশদে জানার সুযোগ মিলবে।

[আরও: দক্ষতা ও পরিশ্রমের স্বীকৃতি, রাষ্ট্রসংঘের হাত ধরে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে NDRF

ভারতের ‘গগনযান’ মিশনের আওতায় ২০২২ সালে তিনজন মহাকাশচারীকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে ইসরো। ইতিমধ্যে বিষয়টি নিয়ে অনেক দূর এগিয়েছে এই সংস্থা। কিন্তু কোভিড-১৯(Covid 19) মহামারীকালে এই মিশনের বিভিন্ন কাজ স্থগিত হয়ে যায়। ফলে মিশনটি পিছিয়ে দেওয়ার কথাও বলা হয়েছিল ইসরোর তরফে। তাতে অবশ্য প্রস্তুতিতে কোনও ছেদ নেই। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement