২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দক্ষতা ও পরিশ্রমের স্বীকৃতি, রাষ্ট্রসংঘের হাত ধরে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে NDRF

Published by: Avijit Das |    Posted: January 10, 2021 5:36 pm|    Updated: January 10, 2021 5:36 pm

NDRF to get UN recognition in 2021 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বিপর্যয় মোকাবিলা বাহিনী (National Disaster Response Force) বা এনডিআরএফ-কে  আন্তর্জাতিক স্বীকৃতি দিতে চলেছে রাষ্ট্রসংঘ (United Nations)। খুব শীঘ্রই রাষ্ট্রসংঘে ইন্টারন্যাশানাল ডিজাস্টার রেসকিউ অপারেশন (International Disaster Rescue Operation)-এর অংশ হতে চলেছে এই বাহিনী। এই বছরের মধ্যেই ভারতের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হবে বলে জানিয়েছেন উচ্চপদস্থ এক আধিকারিক। রাষ্ট্রসংঘের ছাতার তলায় থাকা ৯০ টি দেশ ও সংস্থার একটি মেলবন্ধনে তৈরি হওয়া ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ (International Search and Rescue Group) বা ইনসার্গ এই স্বীকৃতি দিতে চলেছে। 

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ডিরেক্টর জেনারেল এসএন প্রধান( S N Pradhan) সংবাদসংস্থা পিটিআই (PTI) কে জানিয়েছেন যে এই ইনসার্গ পৃথিবীর বিভিন্ন দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আন্তর্জাতিক মানের বলে স্বীকৃতি দিয়ে থাকে। ২০২১-এর মধ্যেই এনডিআরএফ এই স্বীকৃতি পেয়ে যাবে বলে তাঁরা আশাবাদী। এই সম্মান বাহিনীর কাছে বেশ গর্বের বিষয় বলেও জানান তিনি।

[আরও পড়ুন: জঙ্গিদের নিশানায় সাংবাদিক, কাবুলের ব্যস্ত রাস্তায় বিস্ফোরণে মৃত ৩

রাষ্ট্রসংঘের এই স্বীকৃতির পর বিদেশের মাটিতে কোনও বিপর্যয় ঘটলে, রাষ্ট্রসংঘের তত্ত্বাবধানে সেখানে উদ্ধারকাজ চালাতে পারবে এনডিআরএফ। ইতিমধ্যে পাকিস্তান(Pakistan) ও চিনের (China) বিপর্যয় মোকাবিলা বাহিনী রাষ্ট্রসংঘের এই স্বীকৃতি পেয়েছে। তবে এতদিন আন্তর্জাতিক স্বীকৃতি না পেলেও ইতিমধ্যে নেপাল(Nepal) ও জাপানে(Japan) বিপর্যয় মোকাবিলায় পৌঁছে গিয়েছিল এনডিআরএফ। সেখানে তৎপরতার সঙ্গে উদ্ধার কাজ চালায় বাহিনীর সদস্যরা। তবে তা দুই দেশের মধ্যে বোঝাপড়া করেই হয়েছিল। এবার রাষ্ট্রসংঘের হাত ধরে পৃথিবীর যে কোনও প্রান্তেই উদ্ধারকাজ চালাতে সক্ষম হবে এই বাহিনী। 

[আরও পড়ুন: ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর-লাদাখ, WHO-এর কাণ্ড ঘিরে বিতর্ক তুঙ্গে]

দেশের মধ্যে বিপর্যয়কালীন উদ্ধারকাজ(Rescue) ও ত্রাণ(relief) পৌঁছে দেওয়ার জন্য ২০০৬ সালে এই বাহিনী গঠন করা হয়। এই মুহূর্তে এই বাহিনীর ১২টি ব্যাটেলিয়নে ১৫,০০০ উদ্ধারকর্মী রয়েছেন। সারা দেশে ছড়িয়ে রয়েছে এই ব্যাটেলিয়নগুলি। এছাড়াও আরও চারটি ব্যাটেলিয়ন তৈরির প্রক্রিয়া চলছে বলেও জানা গেছে।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে