BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জঙ্গিদের নিশানায় সাংবাদিক, কাবুলের ব্যস্ত রাস্তায় বিস্ফোরণে মৃত ৩

Published by: Avijit Das |    Posted: January 10, 2021 3:25 pm|    Updated: August 17, 2021 5:03 pm

Three Journalists killed in Kabul IED attack| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কাবুলে (Kabul) তালিবানি (Taliban) হামলায় মারা গেলেন এক সাংবাদিক। এই নিয়ে চলতি বছরে দ্বিতীয় বার সাংবাদিক খুন করল তালিবানি জঙ্গিরা। রবিবার সাংবাদিক জিয়া ওয়াদানের (Zia Wadan) গাড়ি লক্ষ্য করে একটি আইইডি বিস্ফোরণ(IED blast) ঘটায় জঙ্গিরা। এই বিস্ফোরণের ওয়াদান-সহ প্রাণ হারান তাঁর দুই সহকর্মী।আফগানিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা ছিল ওয়াদান। বর্তমানে আফগানিস্তানের নাগরিক সুরক্ষা বাহিনীর (Public Protection Force) মুখপাত্র হিসেবে কর্মরত ছিলেন তিনি।

একটি সাংবাদিক সম্মেলনে কাবুলের অভ্যন্তরীণ মন্ত্রকের (Interior ministry)মুখপত্র তারিক আরিয়ান (Tariq Arian) জানান, ঘটনাটি রবিবার সকালে পূর্ব কাবুলের একটি ব্যস্ত রাস্তার উপর ঘটে। ঘটনাস্থলেই মারা যান ওয়াদান ও তাঁর দুই সহকর্মী।  আহতও হন একজন। এখনও পর্যন্ত এই ঘটনার দায় কোনও জঙ্গি সংগঠন স্বীকার করেনি। তবে মনে করা হচ্ছে এই ঘটনার পিছনে জঙ্গি সংগঠন তালিবানের হাত রয়েছে।

[আরও পড়ুন: ‘ভারতের বিদেশনীতি স্বাধীন’, S-400 মিসাইল বিতর্কে আমেরিকাকে জবাব বিদেশমন্ত্রকের]

সম্প্রতি রাজনৈতিক ব্যক্তি, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের উপর এই ধরনের হামলার ঘটনা বেড়েই চলেছে কাবুলে। সরকার ও তালিবানের মধ্যে আলোচনা প্রক্রিয়া শুরু হলেও হিংসার ঘটনায় কোনও বিরতি নেই। গত নভেম্বর মাস থেকে এই নিয়ে পাঁচ জন সাংবাদিককে খুন করল জঙ্গিরা। এভাবে পর পর জঙ্গি হামলার ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে কাবুলের সাধারণ মানুষের মধ্যে। এর আগে, বছরের প্রথম দিনেই জঙ্গিদের হাতে খুন হন সাংবাদিক বিসমিল্লা আইমাক(Bismillah Aimaq)। একটি স্থানীয় রেডিও স্টেশনের অধিকর্তা ও মানবাধিকার কর্মী ছিলেন তিনি। গাড়ির সামনে এসে খুব কাছ থেকে তাঁকে গুলি করে জঙ্গিরা। এরপর জিয়া ওয়াদান ও তাঁর ২ সহকর্মী হত্যার ঘটনায় চিন্তার ভাঁজ চওড়া হচ্ছে প্রশাসনিক কর্তাদের কপালে।

[আরও পড়ুন: কিরণ বেদীকে অপসারণের দাবিতে রাজভবনের সামনে ধরনা পুদুচেরির মুখ্যমন্ত্রীর

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে