BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

OMG! মঙ্গলে জলের দামে বিকোচ্ছে এক একর জমি! কিনবেন নাকি?

Published by: Subhamay Mandal |    Posted: August 26, 2020 7:21 pm|    Updated: August 26, 2020 7:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গল গ্রহে (Mars) মানুষ থাকে না। তবে প্রাণের অস্তিত্ব রয়েছে কি না তা তর্ক সাপেক্ষ। কিন্তু মানুষ নেই বলে কী সেখানে জমির মালিক হওয়া যায় না? আলবাত কেনা যাবে। এবং জমি বিক্রিও হচ্ছে। কত দাম জানেন? সেখানে এক একর জমির দাম মাত্র তিন হাজার টাকা! এক বিঘা, দুই বিঘা নয়, এক একর জমি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর এরকমই মঙ্গলে জমির মালিক হয়েছেন বাংলার এক যুবক। হুগলির শ্রীরামপুরের বাসিন্দা শৌনক দাস। মঙ্গলে কেনা এক একর জমির দলিল দেখিয়ে গুগলের (Google) কনট্রিবিউটরের দাবি, তিনিই সম্ভবত প্রথম বাঙালি যিনি অসাধ্যসাধন করেছেন। আরও চমক হল, মঙ্গলে তাঁর প্রতিবেশী বিখ্যাত হলিউড অভিনেতা টম ক্রজ (Tom Cruise)। শুধু ক্রুজই নন। হলিউডের আরও ২৫০ তারকারও মঙ্গলে জমি আছে বলে দাবি তাঁর।

জানা গিয়েছে, মঙ্গলে জমি কেনাবেচার কপিরাইট রয়েছে Buymars.com নামে একটি বেসরকারি মার্কিন সংস্থার। শুধু মঙ্গল নয়, চাঁদ-সহ অন্যান্য গ্রহেও জমি বিক্রি করে এই সংস্থা। ওই সংস্থার ওয়েবসাইটে দাবি করা হয়েছ, গত ৩০ বছরেরও বেশি সময় ধরে মহাকাশে বিভিন্ন তারার নামকরণও করেছে তারা। তারাই একমাত্র সংস্থা যারা মহাকাশে বিভিন্ন গ্রহে জমি কেনাবেচা করে। বিশ্বের ১৭৬টি দেশের ৫০ লক্ষ মানুষ নাকি এই সংস্থার পরিষেবা নিয়েছেন বলে দাবি। তবে মঙ্গলে এত কম দামে জমি পাওয়া যাচ্ছে কীভাবে? শৌনক জানিয়েছেন, তিনি মহাকাশ যানের শৌচালয়ের নকশা তৈরির নেপথ্যে রয়েছেন। দাম শুনে তাঁরও অবাক লেগেছিল। কিন্তু শেয়ারের বাজারের মতো এখানেও দাম ওঠানামা করে। পরে বাড়তেও পারে। এমনকী ধরাছোঁয়ার বাইরেও চলে যেতে পারে।

তবে এক একরের দাম তিন হাজার টাকা হলেও জমির দলিলপত্র তৈরি করতে আরও খিছু টাকা খরচ হয়। প্রসঙ্গত, চাঁদে জমি কেনা রয়েছে প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput)। এমনকী জমি রয়েছে বলিউড বাদশা শাহরুখ খানেরও (Shah Rukh Khan)।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement