BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রিকশা টানছে রোবট! বহাল তবিয়তে যাত্রী, দেখুন ভাইরাল ভিডিও

Published by: Biswadip Dey |    Posted: October 20, 2020 9:12 pm|    Updated: October 20, 2020 9:12 pm

Video of robot pulling a rickshaw goes viral | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিকশার (Rickshaw) টুংটাং ছন্দ কে না ভালোবাসে? কলকাতার অলিগলিতেও কেমন অনায়াসে ঢুকে পড়ে তিন চাকার এই যান। কিন্তু ভাবুন তো, এতদিনের চিরচেনা রিকশার চালকের আসনে একজন রোবট (Robot)? তাও চারপেয়ে? এমনই এক বিচিত্র রোবট কুকুরের দেখা মিলল সোশ্যাল মিডিয়ায়। স্বাভাবিক ভাবেই এমন ভিডিও ভাইরাল হতে সময় লাগেনি। অবশ্য ভিডিওটি পুরনো। গত ফেব্রুয়ারির। তখন থেকেই ভুবনগ্রামে ঘুরে বেড়াচ্ছে এটি। কিন্তু তা নতুন করে ভাইরাল হল আইএএস অফিসার সুপ্রিয়া সাহু সেটি শেয়ার করার পর।

গতকাল সুপ্রিয়া ভিডিওটি শেয়ার করে লেখেন, ‘‘ভবিষ্যতের রিকশা! দেখুন রোবট চালিত রিকশার আশ্চর্য রূপ।’’ ইতিমধ্যেই ভিডিওটিতে ‘লাইক’ পড়েছে প্রায় সাড়ে চার হাজার। মন্তব্য জমা পড়েছে সাতশোর বেশি। ভিডিওয় দেখা যাচ্ছে, এক ব্যক্তি রিকশায় উঠে বসছেন। তারপরই খটখট করে চলতে শুরু করছে রোবটটি। রিকশা এগিয়ে চলতেই রিকশায় বসে থাকা ওই ব্যক্তি মজা পেয়ে হাসতে থাকেন।

[আরও পড়ুন : চোখ রাঙাচ্ছে উষ্ণায়ন, লন্ডন-সহ শহরাঞ্চলে সবুজায়নের হিড়িক ব্রিটিশদের]

ওই ব্যক্তির নাম অ্যাডাম স্যাভেজ। তিনি মার্কিন স্পেশ্যাল এফেক্সটস ডিজাইনার ও টিভি ব্যক্তিত্ব। রোবটটিকে তৈরি করেছে মার্কিন ইঞ্জিনিয়ারিং ও রোবটিক্স ডিজাইন সংস্থা ‘বোস্টন ডায়নামিক্স’। সংস্থার ওয়েবসাইটের বক্তব্য, রাস্তা দিয়ে রীতিমতো চমৎকার গতিতে চলতে পারে এই রোবট কুকুর। অনেকেই নানা মজার মন্তব্য করেছেন এভাবে কল্পবিজ্ঞানের কল্পনাকে চোখের সামনে সত্যি হয়ে ফুটে উঠতে দেখে। এক নেটিজেন যেমন মন্তব্য করেছেন, ‘‘অপেক্ষায় রয়েছি কবে এমন রোবটের নকশা তৈরি করা হবে, যেটি আমার হয়ে অফিসে যেতে পারবে!’’

প্রসঙ্গত, ‘রোবট’ শব্দটি প্রথম ব্যবহৃত হয় ১৯২০ সালে চেক লেখক কারেল কাপেকের একটি নাটকে। তবে আধুনিক রোবট তৈরি হয় গত শতকের চারের দশকের শেষে। তারপর ক্রমেই উন্নতি হয়েছে রোবটিক্সে। আজ যা পরীক্ষা, কাল তা হয়েই উঠতেই পারে দৈনন্দিন সত্য। কে বলতে পারে, অদূর ভবিষ্যতে হয়তো এমন রোবটচালিত যানেই চলাফেরা করবে মানুষ? তবে কবে তা হবে সে উত্তর আপাতত ভবিষ্যতেরই গর্ভে। 

[আরও পড়ুন : অবিশ্বাস্য! চিনের আকাশে একসঙ্গে ৩ ঘণ্টা ঝলমল করল তিনটি সূর্য, পিছনে কোন রহস্য?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে