BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

লাভাস্রোত উগরে দিচ্ছে ‘ক্ষুব্ধ’ আগ্নেয়গিরি, বিপর্যয়ের খবর পেয়ে ছুটে গেলেন প্রধানমন্ত্রী

Published by: Sucheta Sengupta |    Posted: September 20, 2021 4:35 pm|    Updated: September 20, 2021 5:43 pm

Volcano in Canary Islands, Spain starts errupting, PM arrives at the spot | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্ধশতাব্দী পর ঘুম ভাঙল আগ্নেয়গিরির। হঠাৎ জেগে উঠে লাভা উদগীরণ শুরু করেছে স্পেনের (Spain) ক্যানারি দ্বীপের কুম্বরে ভিয়েখা। সঙ্গে ভূমিকম্প (Tremors)। অগ্ন্যুৎপাতের দাপটে ভেঙেছে আশেপাশের প্রচুর ঘরবাড়ি। কুম্বরে ভিয়েখার রুদ্ররূপ দেখে ভয়ে এলাকা ছাড়ছেন হাজার হাজার মানুষ। কিন্তু এসবের মাঝেও অকুতোভয় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ (Pedro Sanchez)। প্রাকৃতিক বিপর্যয়ের খবর পেয়ে পরিস্থিতি সরেজমিনে বুঝতে তিনি সোজা চলে গেলেন ঘটনাস্থলে। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় তাঁর যোগদানের কথা ছিল। সেখানেও গেলেন, তবে দেরিতে। রাষ্ট্রনেতা হিসেবে দেশের বিপদ মোকাবিলাকেই যে প্রাধান্য দেওয়াই কর্তব্য, তা ফের বোঝালেন স্প্যানিশ প্রধানমন্ত্রী।

কুড়ি-কুড়ি নয়, গুনে গুনে ৫০ বছর পার। শেষবার ১৯৭১ সালে জেগে উঠেছিল আগ্নেয়গিরি।তারপর ঘুম ভেঙে গিয়েছে কুম্বরে ভিয়েখার (Cumbre Vieja)। আর ঘুম ভেঙেই ভয়ংকর রূপ ধারণ করেছে স্পেনের ক্যানারি আইল্যান্ডের আগ্নেয়গিরি। আগুনরঙা হয়ে উঠেছে ক্যানারির আকাশ। রবিবার থেকে মাঝেমধ্যেই সশব্দে মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে লাভাস্রোত। আচমকা এই দৃশ্য দেখে আতঙ্কে, বিস্ময়ে থ আশেপাশের বাসিন্দারা। এমন ‘ভয়ংকর সুন্দর’ কে, কবেই বা দেখেছেন! কুম্বরে ভিয়েখার এই রূপদর্শন যাঁরা সহ্য করেছেন, তাঁদের কথা আলাদা। কিন্তু অধিকাংশ মানুষ দ্বীপ ছেড়ে পালিয়েছেন। স্পেনের সরকারি পরিসংখ্যান বলছে, অন্তত ৫ হাজার মানুষ ইতিমধ্যেই পলাতক। চারটি গ্রাম খালি করা হয়েছে। পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে বড়সড় বিপর্যয় এড়াতে ইতিমধ্যেই সেনা মোতায়েন করা হয়েছে।

[আরও পড়ুন: আর সময় নেই, সর্বনাশের পথে পৃথিবী! আবহাওয়া নিয়ে ভয়াবহ আশঙ্কা রাষ্ট্রসংঘের রিপোর্টে]

স্পেনের ক্যানারি দ্বীপ সে দেশের অন্যতম আকর্ষণীয় পর্যটনকেন্দ্র। লা পালমা দ্বীপের অদূরে ক্যানারিতে ঘুরতে যান অনেকে। তাঁদের ঘোরানোর দায়িত্বে রয়েছেন জোনাস পেরেজ। হাতের তালুর মতো তিনি এলাকা চেনেন। এই জোনাসই বলছেন, ”এখনও আমি কম্পন টের পাচ্ছি। অগ্ন্যুৎপাতের এত শব্দ যে মনে হচ্ছে, একসঙ্গে ২০ টি যুদ্ধবিমান উড়ছে। আমার গোটা জীবনে এমন কখনও দেখিনি।” পরিসংখ্যান বলছে, কুম্বরে ভিয়েখা জেগে ওঠার পর অন্তত ২২ হাজার বার কম্পন অনুভূত হয়েছে।

[আরও পড়ুন: মহাকাশে তৈরি হবে আস্ত সিনেমা! ইতিহাস গড়তে চলেছে রাশিয়া]

পরিস্থিতি দেখতে সেখানে ছুটে গিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। তিনি জানিয়েছেন, বিপর্যয়ের খবর পেয়েই ব্যবস্থা নেওয়া হয়েছে। সব পরিকল্পনামাফিক চলছে। লা পালমার সব বাসিন্দার সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। চিন্তার কিছু নেই বলেও আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী। ক্যানারি দ্বীপের অগ্ন্যুৎপাতের জেরে রাষ্ট্রসংঘের অধিবেশনে যেতে তাঁর খানিকক্ষণ দেরি হল। আন্তর্জাতিক মঞ্চে দেরিতে গেলেও দেশের কর্তব্য পালনের জন্য তাঁকে ধন্য ধন্যই করেছেন সকলে।

Volcano
স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement