BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

পৃথিবীর খুব কাছে মঙ্গল! রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে লালগ্রহকে

Published by: Biswadip Dey |    Posted: October 8, 2020 2:46 pm|    Updated: October 8, 2020 2:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের আকাশে চোখ রাখলে এবার স্পষ্ট দেখা যাবে ‘মহাকাশের লাল লণ্ঠন’ মঙ্গলগ্রহকে (Mars)। গত ৬ অক্টোবর থেকে পৃথিবীর খুব কাছে চলে এসেছে প্রতিবেশী এই গ্রহ। আবহাওয়া পরিষ্কার থাকলে রাতের আকাশে খালি চোখেই স্পষ্ট উজ্জ্বল চেহারায় দেখা যাবে প্রতিবেশী গ্রহটিকে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) জানিয়েছে, পৃথিবীর কক্ষপথ থেকে ৩ কোটি ৮৬ লক্ষ মাইল দূরত্বে এই মুহূর্তে রয়েছে মঙ্গল। সন্ধে থেকে পূর্ব আকাশে দেখা যাবে তাকে। তারপর সারা রাত ধরেই আকাশে দৃশ্যমান থাকবে মঙ্গল। তবে মঙ্গল তার সর্বোচ্চ অবস্থানে পৌঁছবে মধ্যরাতে।

গোটা অক্টোবর জুড়েই দেখা যাবে মঙ্গলকে। সূর্যের চারদিকে নিজেদের কক্ষপথে পাক থেকে খেতে পরস্পরের থেকে দূরে চলে যাওয়ায় পরে ধীরে ধীরে মঙ্গল ম্লান হবে রাতের আকাশে। নাসা জানাচ্ছে, ‘অক্টোবরে মঙ্গলকে খুব ভালো করে দেখা যাবে সারা রাত ধরেই। প্রতি দু’বছরে পৃথিবীর একপাশে সূর্য আর অন্যদিকে মঙ্গল গ্রহ চলে আসে। ফলে মঙ্গল ও পৃথিবী পরস্পরের সবচেয়ে কাছে চলে আসে। সেই কারণে লাল রঙের গ্রহটিকে আকাশে সবচেয়ে উজ্জ্বল দেখাবে। কেউ মিস করবেন না।’

[আরও পড়ুন: পুরুষ যৌন হরমোনের মাত্রা কমাচ্ছে করোনা, বাড়াচ্ছে মৃত্যুর সম্ভাবনা! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

প্রসঙ্গত, ২০৩৫ সাল পর্যন্ত অর্থাৎ আগামী ১৫ বছর পৃথিবীর খুব কাছেই থাকবে মঙ্গল। এর আগে ২০১৮ সালেও মঙ্গল পৃথিবীর খুব কাছে এসেছিল। কিন্তু ২০০৩ সালের ২৭ আগস্ট মঙ্গল ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে দাঁড়িয়েছিল মাত্র ৫ কোটি ৫৭ লক্ষ ৫৮ হাজার ৬ কিমি। যা দুই গ্রহের মধ্যে গত ৬০ হাজার বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি হওয়ার রেকর্ড ছিল। এবার তত কাছে না এলেও দূরত্ব কম থাকার ফলে রাতের আকাশের এক বড় আকর্ষণ হতে চলেছে মঙ্গল। 

[আরও পড়ুন: শূন্যে ভেসেও নিশ্চিন্তে সারুন শৌচকর্ম, তৈরি হয়েছে প্রায় আড়াই কোটির বহুমূল্য শৌচালয়!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement