BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

চাঁদের কক্ষপথে ‘বাড়ি’ নির্মাণ! মার্কিন প্রতিরক্ষা সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল NASA

Published by: Sucheta Sengupta |    Posted: July 10, 2021 8:14 pm|    Updated: July 10, 2021 8:16 pm

Weapons maker company in USA to build homes on moon orbit under NASA contract | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের কক্ষে এবার তৈরি হবে বাড়ি। এমনই চমকপ্রদ খবর দিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। এই প্রকল্পের জন্য নানা সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় নাসার বাজি জিতে নিয়েছে মার্কিন প্রতিরক্ষা সামগ্রী নির্মাণকারী সংস্থা নর্থরপ গ্রুম্যান কর্পোরেশন (Northrop Grumman Corp)। তাদের সঙ্গে ৯৩৫ মিলিয়ন ডলারের চুক্তি করেছে নাসা। বলা হচ্ছে, মহাকাশচারীরা চাঁদে পাড়া দেওয়ার পথে এসব বাড়িতে বিশ্রাম নেবেন, সঙ্গে প্রয়োজনীয় পড়াশোনা কিংবা গবেষণার কাজও সেরে নিতে পারেন। কিন্তু কবে শুরু হবে এই নির্মাণকাজ? তা এখনও জানা যায়নি।

এর আগে চিন (China) ঘোষণা করেছিল, তারা চাঁদের দক্ষিণ মেরুতে বাসস্থান তৈরি করবে। উদ্দেশ্য একটাই। মহাকাশে পাড়ি দেওয়ার সময় যাতে কোনও আশ্রয়স্থল পান নভোচররা। তাতে গবেষণার কাজও সহজ হবে বলে মত তাঁদের। ২০৩০ সালের মধ্যে তাদের এই কাজ শুরু হওয়ার কথা। তারই মাঝে নাসার এই ঘোষণা। মার্কিন মহাকাশ (Space) গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, এই নয়া পরিকল্পনায় চন্দ্রে অবতরণের ক্ষেত্রেও অনেকটা সুবিধা হবে। এছাড়া বৈজ্ঞানিক গবেষণার কাজও চালানো যাবে। ভবিষ্যতে নভোচরদের সুবিধার কথা ভেবে তাই পরিকল্পনা নাসার। চাঁদের কক্ষপথে ‘ঘর’ বানানো তো কম চ্যালেঞ্জের নয়। তাই নাসার ‘আর্টেমিস প্রজেক্ট’ (Artemis) অর্থাৎ বেসরকারি সংস্থার হাত ধরে মহাকাশযাত্রাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে তাদের যে প্রকল্প, তাতে অংশ নিয়েছিল বেশ কয়েকটি নামী সংস্থা। কিন্তু সবার মধ্যে থেকে এবার বাজিমাত করেছে নর্থরপ গ্রুম্যান।

[আরও পড়ুন: মিলল পৃথিবীর চেয়ে সাড়ে তিন গুণ বড় গ্রহের খোঁজ, রয়েছে কি প্রাণ?]

নাসার এই ‘আর্টেমিস প্রজেক্ট’ সম্প্রতি বেশ জনপ্রিয় এবং কার্যকরী হয়েছে। স্পেস এক্স, নর্থরপ, ভার্জিন গ্যালাকটিকের মতো বেশ কিছু নামী আন্তর্জাতিক সংস্থা, যারা মূলত উচ্চপ্রযুক্তির সামগ্রী নির্মাতা বলে পরিচিত, তাদের মধ্যে জোর প্রতিযোগিতা চলছে। নর্থরপ গ্রুম্যান যেমন প্রতিরক্ষা সামগ্রী তৈরিতে সিদ্ধহস্ত। এফ-২০’র (F-20) মতো যুদ্ধবিমানের নির্মাতা এই মার্কিন বহুজাতিক সংস্থা। এবার তাদের উপরেই নাসা দায়িত্ব দিল চাঁদের কক্ষপথে বাড়ি তৈরি করার। অস্থায়ী যেমনতেমন বাড়ি নয়, দীর্ঘমেয়াদি থাকার জায়গা তৈরি করবে নর্থরপ গ্রুম্যান। তার জন্য ৯৩৫ মিলিয়ন মার্কিন ডলারের প্রকল্প নিয়ে প্রস্তুত তারা।

[আরও পড়ুন: মহাকাশে সুনামি! অন্তরীক্ষে ধুন্ধুমার ঘটাতে পারে ব্ল্যাক হোল, ইঙ্গিত বিজ্ঞানীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement