BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এশিয়ান গেমসের প্রস্তুতি পর্বে সোনা জিতে নজির গড়লেন বাংলার সোনিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 12, 2018 9:39 pm|    Updated: February 12, 2018 9:39 pm

Bengal athlete Sonia wins gold in Pre-Asian Games meet

শঙ্কর রায়, রায়গঞ্জ: বিশ্ব মঞ্চে ফের দেশের মুখ উজ্জ্বল করলেন বাংলার অ্যাথলিট। সুদূর জাকার্তায় এশিয়ান গেমসের প্রস্তুতি পর্বে দেশকে সোনা এনে দিলেন সোনিয়া বৈশ্য। তাঁর এমন সাফল্য উচ্ছ্বসিত বাঙালি।

এশিয়ান গেমসের প্রস্তুতি পর্বে চারশো মিটার বিভাগে সোনা জিতে নজর কাড়লেন উত্তর দিনাজপুরের সোনিয়া। ষষ্ঠ শ্রেণিতে পড়াকালীন বাবা বরেন বৈশ্যর হাত ধরে মাঠে নেমে পড়েছিলেন। স্থানীয় উদয়পুর মাঠে প্রাক্তন আর্মি অফিসার কৃষ্ণচন্দ্র রায়ের ক্যাম্পে তাঁকে নিয়ে গিয়েছিলেন বাবা। যে ক্যাম্প থেকে জাতীয় স্তরেও খেলেছেন অনেক অ্যাথলিট। কিন্তু বয়স অল্প হওয়ায় তখনই তাঁকে নিতে চাননি কোচ। তবে বাবা হাল ছাড়েননি। নিজেই মেয়েকে অনুশীলন করাতেন। সোনিয়ার প্রতিভা দেখে মাস ছয়েকের মধ্যেই তাঁকে ক্যাম্পে ডেকে নেন প্রয়াত কৃষ্ণচন্দ্র রায়। তারপর আর ফিরে তাকাতে হয়নি। ২০১৫-১৬-তে বিহারের হয়ে খেলেন সোনিয়া। ২০১৬ সালেই আবার অরবিন্দ দে-র তত্ত্বাবধানে প্র্যাকটিস শুরু করেন। ত্রিপুরা পাঞ্জাবের ক্যাম্পেও অনুশীলন করেছেন। এরপর চেন্নাইয়ের ন্যাশনাল স্কুল মিটে  ৪০০ মিটার দৌড়ে দ্বিতীয় হলেও ন্যাশনাল গেমসে একই বিভাগে প্রথম হয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন সোনিয়া। এবার বর্তমান কোচ কালিনা বুখারিয়ানা তত্ত্বাবধানে বাজিমাত করলেন জাকার্তায়। বাবার আত্মত্যাগ ও পরিশ্রমের জন্যই এতটা পথ পেরোনো সম্ভব হয়েছে বলে মনে করছে সোনিয়ার পরিবার। তবে আসল লড়াই এখনও বাকি। সোমবার তিনি সোনা জেতায় উচ্ছ্বসিত জেলা ক্রীড়া সংস্থার সদস্যরা।

[বয়স ৫৮ বছর, এতদিনে ভোটাধিকার পেলেন মালবাজারের বিধবা]

সোনিয়া কলকাতার চারুচন্দ্র কলেজের বিএসসি প্রথম বর্ষের ছাত্রী। বাড়ি রায়গঞ্জের নেতাজিপল্লিতে। উত্তর দিনাজপুর জেলা ক্রীড়া সংস্থার সচিব সুদীপ বিশ্বাস বলেন, “মূল গেমসেও যেন এমন ফল করে জেলা ও দেশের নাম উজ্জ্বল করে সোনিয়া সেই প্রার্থনা করছি।” রায়গঞ্জের বাসিন্দারা মুখিয়ে রয়েছেন তাঁকে সংবর্ধিত করার জন্য।

[পার্বতীর মতো স্ত্রী চাই, দেওঘরে বৈদ্যনাথের মাথায় জল ঢেলে আরাধনায় পুরুষরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে