৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

গড়াপেটার প্রস্তাব দিয়েছিল বুকি, বিস্ফোরক তথ্য ফাঁস সরফরাজের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 21, 2017 10:25 am|    Updated: October 21, 2017 10:25 am

‘Bookies approach Pakistan cricket team captain Sarfraz Ahmed’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাচ গড়াপেটায় নাম জড়িয়েছে একের পর এক পাক ক্রিকেটারের। কেউ নির্বাসিত হয়েছেন তো কারও বিরুদ্ধে এখনও মামলা চলছে। কিন্তু সেই তালিকায় ব্যতিক্রমী হয়ে রইলেন বর্তমান পাক অধিনায়ক সরফরাজ আহমেদ। দুবাইয়ে চলতি শ্রীলঙ্কা-পাকিস্তান ওয়ানডে সিরিজে এক বুকি নাকি গড়াপেটার প্রস্তাব দিয়েছিলেন সরফরাজকে। এমনই বিস্ফোরক তথ্য ফাঁস করলেন তিনি। যে প্রস্তাব গ্রহণ না করে পাক ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন শাখার আধিকারিকদের বিষয়টি জানিয়ে দেন পাক ক্যাপ্টেন।

[দেশে নির্বাসিত, বাইশ গজে ফিরতে তাই নয়া সিদ্ধান্ত শ্রীসন্থের]

সম্প্রতি পাকিস্তান সুপার লিগে স্পট-ফিক্সিংয়ের জন্য পাক ব্যাটসম্যান শরজিল খান এবং খালিদ লতিফকে নির্বাসিত করেছে পিসিবি। পাক দল থেকে দুর্নীতি দমন শাখা, সকলেরই ধারণা ছিল এই ঘটনার পর নিশ্চয়ই বুকিরা আর গড়াপেটার প্রস্তাব দেওয়ার সাহস পাবে না। দুর্নীতির কালো মেঘ থেকে পাক দলকে নিরাপদে রাখা সম্ভব হবে। কিন্তু সরফরাজের রিপোর্ট গোটা টিম ম্যানেজমেন্টকে রাতারাতি নাড়িয়ে দিয়েছে। জানা গিয়েছে, বুকি দুবাইয়েরই ব্যক্তি এবং সরফরাজ তাঁকে আগে থেকেই চিনতেন। সেই কারণে অনায়াসেই তাঁর কাছে পৌঁছে যেতে পেরেছিলেন। তবে এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তারের খবর নেই। পাক ক্রিকেট বোর্ডের এক আধিকারিক বলছেন, “গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু সরফরাজ দলনেতা হিসেবে যে দৃষ্টান্ত স্থাপন করলেন, তা সত্যিই বাকিদের অনুপ্রেরণা জোগাবে। তিনি বুঝিয়ে দিলেন কীভাবে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানো সম্ভব।”

[নিউজিল্যান্ড সিরিজের আগেই র‌্যাঙ্কিংয়ে অবনতি টিম ইন্ডিয়ার]

আইসিসি-র নিয়ম অনুযায়ী, যে সমস্ত ক্রিকেটাররা বুকিদের থেকে এ ধরনের প্রস্তাব পান, তাঁদের নাম সাধারণত গোপনই রাখা হয়। কিন্তু সরফরাজ প্রস্তাব পাওয়া মাত্র দুর্নীতি দমন শাখায় জানিয়ে দেন। যাতে যত দ্রুত সম্ভব আধিকারিকরা বিষয়টি খতিয়ে দেখতে পারেন। এই ঘটনার পর ক্রিকেটারদের উপর আরও বেশি করে নজর রাখা হচ্ছে। চলতি সিরিজের মাঝে দুবাইয়ে শপিং, বাইরে ডিনারেরও অনুমতি দিয়েছিলেন কোচ মিকি আর্থার। তবে আপাতত সেসব বন্ধ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে