৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রশ্নে আর্থিক ক্ষতি, যে কোনওভাবে ঘরোয়া লিগ খেলাতে চায় IFA

Published by: Subhajit Mandal |    Posted: April 16, 2020 11:28 am|    Updated: April 16, 2020 11:28 am

An Images

দীপক পাত্র: প্রোমোশন-রেলিগেশন বাদ দিয়ে এবার ঘরোয়া লিগ করা যায় কিনা তা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিল আইএফএ (Indian Football Association)। আগামী ৮ মে স্পেশাল জেনারেল মিটিং হওয়ার কথা। যদিও সেই সভা হওয়ার সম্ভাবনা নেই বললে চলে। ঘরোয়া লিগের সঙ্গে ফুটবলার, রেফারি-সহ একাধিক ব্যাক্তির রুটি—রুজির প্রশ্ন জড়িয়ে। তাই আইএফএ চেয়ারম্যান সুব্রত দত্ত চান যেভাবে হোক ঘরোয়া লিগ করতে।তবে আইএফএ’রই একটা গোষ্ঠী চায়না এবার লিগ হোক। কারণ হল, বিদেশি না খেললে ঘরোয়া লিগের আকর্ষণ শেষ। পাশাপাশি নীচের ডিভিশনগুলো বন্ধ থাকায় প্রোমোশন-রেলিগেশন চালু করা যাবে না। তখন লিগ নিয়ে কারও মাথাব্যথা থাকবে না। কিন্তু সুব্রত দত্ত মনে করছেন, শত বাধা—বিপত্তি থাকলেও ঘরোয়া লিগটা (Calcutta Football League) হোক।

“পঞ্চম ডিভিশন থেকে প্রিমিয়ার ডিভিশন লিগে প্রায় ১২৫০ ম্যাচ হয়। এখন থেকে বলা সম্ভব নয়, কবে ঘরোয়া লিগ চালু করা সম্ভব। যদি তর্কের খাতিরে ধরে নিই আগস্ট-সেপ্টেম্বর মাসে লিগ চালু করা যাবে, তবে তাই হোক। তখন ১২৫০ ম্যাচ কমিয়ে অনেক ছোট আকারে লিগ হবে। মোদ্দা কথা, লিগ হোক।” সুব্রত দত্ত জানিয়ে দিলেন, প্রোমোশন—রেলিগেশন রাখা হবে না। এমনকী বিদেশি ফুটবলার খেলানোও সেক্ষেত্রে বন্ধ থাকবে। সুব্রত বলছিলেন, “ধরুন চতুর্থ ডিভিশনে ২০টা দল আছে। চারটে গ্রুপে ভাগ করে দিলে পাঁচটা করে দল পড়বে। প্রতিটি গ্রুপের সেরা দলগুলোকে নিয়ে চ্যাম্পিয়নশিপের জন্য লড়াই হল। আবার গ্রুপগুলির নিচের চারটে দলকে নিয়ে রেলিগেশন লড়াই হল। তবে শর্ত থাকবে, প্রোমোশন বা রেলিগেশন হবে না।”

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ফের মানবিক রোনাল্ডো, স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ মেসির]

বিশ্বজুড়ে লকডাউন চলছে। কবে উঠবে কেউ জানে না। সেক্ষেত্রে বিদেশিরা আসবে না। “ভালই হবে। বিদেশিদের বাদ দিয়ে ঘরের ছেলেরাই একবছর খেলুক।” তিনি এও চান, লিগ শেষ করার জন্য সেক্ষেত্রে রাজ্য হকি ও ক্রিকেট সংস্থার সঙ্গে বসবেন। যাতে ময়দানে মাঠ পেতে সমস্যা না হয়। আসলে মাঠের দায়িত্ব ১২ মাস ভাগ করে নেয় ফুটবল, ক্রিকেট ও হকি সংস্থা। তাই এইভাবে এগোতে চাইছেন তিনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement