১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ওয়ার্নার আমাকে বল বিকৃত করতে বলেছিল’, কুকীর্তি ফাঁস ব্যানক্রফটের

Published by: Subhamay Mandal |    Posted: December 27, 2018 9:57 am|    Updated: December 27, 2018 9:57 am

Cameron Bancroft on Ball Tampering Row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের যখন আর মাস তিনেক বাকি, তখনই অনিশ্চয়তার গহ্বরে পড়ে গেলেন ডেভিড ওয়ার্নার। তাঁকে নতুন করে কলঙ্কিত করলেন জাতীয় দলে তাঁরই সতীর্থ ক্যামেরন ব্যানক্রফট! ব্যানক্রফট খোলাখুলি বলছেন, কলঙ্কিত কেপ টাউন টেস্টে তাঁকে বল বিকৃত করার নির্দেশিকা ধরিয়েছিলেন একজনই- ডেভিড ওয়ার্নার! বল বিকৃতি কাণ্ডে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ব্যানক্রফট তিনজনকেই নির্বাসনে পাঠিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ব্যানক্রফটকে ন’মাসের নির্বাসন দেওয়া হয়। স্মিথ-ওয়ার্নারকে এক বছরের। অস্ট্রেলিয়া ক্রিকেট ইতিহাসের সেই কুখ্যাত কাণ্ড নিয়ে বুধবার ব্যানক্রফটের সাক্ষাৎকার নিচ্ছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। সেখানেই ব্যানক্রফট ফাঁস করে দেন ওয়ার্নারের ‘কুকীর্তি’।

[অভিষেক টেস্টে ময়ঙ্ককে অপমান প্রাক্তন অজি তারকাদের, সরগরম নেটদুনিয়া]

“ডেভিড আমাকে বলেছিল ব্যাপারটা করতে। ওর কথা শুনে আমি করেছিলাম একটাই কারণে। যাতে টিমে থাকতে পারি। টিমে নিজের গুরুত্ব বোঝাতে পারি,” বিস্ফোরক মন্তব্য করে বসেন ব্যানক্রফট। “ভেবেছিলাম, এটা করলে টিমে আমার সম্মান বাড়বে। আমি আরও বেশি গুরুত্ব পাব টিমে। ভাবতে পারিনি, তার জন্য এত বড় মূল্য চোকাতে হবে।” অস্ট্রেলিয়ার নির্বাসিত মিডল অর্ডার ব্যাটসম্যান আরও বুঝিয়ে দিয়েছেন, তাঁর কীর্তি নিয়ে কোনও রকম রাখঢাক করতে চান না। “আমি বাড়তি কিছুর দায়িত্ব নেব না। কিন্তু নিজে যা করেছি, তার দায়িত্ব অবশ্যই নেব। কারণ আমাকে ফাঁসানো হয়নি। আমি নিজের ইচ্ছেয় এ সব করেছি। মারাত্মক একটা ভুল করেছি। যা আমি চাইলে এড়াতে পারতাম,” বলে দিয়েছেন ব্যানক্রফট। সঙ্গে এটাও বলেছেন, তিনি সে দিন ওয়ার্নারের কথা না শুনলে হয়তো রাতে ঘুমোতে পারতেন না। পরে মনোকষ্টে ভুগতে হত। “রাতে শুয়ে তখন মনে হত, টিমকে আমিই ডোবালাম। ম্যাচটা জেতার যাবতীয় সম্ভাবনা ফেলে চলে এলাম।”

[অভিষেক টেস্টেই ইতিহাস ময়ঙ্কের, ভাঙলেন ৭১ বছরের পুরনো রেকর্ড]

ব্যানক্রফট সোজাসাপ্টা ‘অপরাধ’ স্বীকার করছেন। এরপর অস্ট্রেলিয়ার ক্রিকেটমহল জুড়ে যে প্রশ্ন কর্কশ ভাবে উঠে পড়ছে তা হল- ব্যানক্রফট বিস্ফোরণের পর ডেভিড ওয়ার্নারের প্রত্যাবর্তন কতটা মসৃণ হবে? অস্ট্রেলীয় মিডিয়ার একাংশ দেখতে চায়, ওয়ার্নার এরপর নিজে কী বলেন? কবে মুখ খোলেন? কেউ কেউ সন্দিহান, ওয়ার্নার মুখ খুললে আরও কেউ জড়িয়ে পড়বেন কি না? কারণ? কারণ বাকিদের অন্ধকারে রেখে তিনজন শুধু বল বিকৃতি কাণ্ড ঘটিয়েছেন, অস্ট্রেলিয়ার ক্রিকেটমহল বিশ্বাস করে না!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে