BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেঞ্চুরিয়ান টেস্টের আগে কোহলিকে বিশেষ পরামর্শ সৌরভের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 10, 2018 9:32 am|    Updated: January 10, 2018 9:32 am

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেসার ও স্পিনারদের দুর্দান্ত পারফরম্যান্স সত্ত্বেও ভারতের হতশ্রী ব্যাটিংয়ের জন্য প্রথম ম্যাচে ৭২ রানে হারতে হয়েছে বিরাট অ্যান্ড কোংকে। ভারতীয় বোলাররা বাইশ গজে ঘাম ঝরিয়ে অল্প রানেই প্রোটিয়াবাহিনীকে গুটিয়ে দিতে সফল হয়েছিলেন। কিন্তু ব্যাট হাতে ক্রিজে টিকতে পারেননি বিরাট থেকে ধাওয়ান, কেউই। আর তাই দ্বিতীয় টেস্টের আগে ভারত অধিনায়ককে সতর্ক করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

[স্যার ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভেঙে নজির এই ব্যাটসম্যানের]

তাঁর নেতৃত্বে বিদেশের মাটিতে টেস্টে অন্য মাত্রায় পৌঁছে গিয়েছিল টিম ইন্ডিয়া। তাই দেশের মাটির ফর্মুলা যে বিদেশে চলে না, তা তিনি ভালভাবেই জানেন। আর তাই সেঞ্চুরিয়ান টেস্টের আগে বিরাটকে সতর্ক করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রথম টেস্টে অজিঙ্ক রাহানেকে বসিয়ে রোহিত শর্মাকে দলে নেওয়া নিয়ে অনেক প্রাক্তনই প্রশ্ন তুলেছিলেন। যে তালিকায় ছিলেন দাদাও। কিন্তু ৭২ রানে হারের পরও রোহিতের পক্ষ নিয়ে সাংবাদিক সম্মেলনে ক্যাপ্টেন কোহলি জানিয়েছিলেন, সম্প্রতি শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিতের অনবদ্য ব্যাটিংয়ের জন্যই তাঁকে প্রথম একাদশে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এখানেই আপত্তি সৌরভের। তিনি বলছেন, শুধু দেশের পারফরম্যান্স বিচার করে সিদ্ধান্ত নিলে চলবে না। বিদেশে রোহিত ও ধাওয়ানের গ্রাফ তেমন চোখে পড়ার মতো নয়। উলটো দিকে গত কয়েক বছরে বিদেশে অনেক বেশি ভাল খেলেছেন লোকেশ রাহুল ও অজিঙ্ক রাহানে। আর তাই রাহানেকে না খেলানোয় বেশ হতাশ ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক।

[হতশ্রী ব্যাটিংই ডোবাল ভারতকে, প্রথম টেস্টে জয়ী দক্ষিণ আফ্রিকা]

বিদেশের মাটিতে ধাওয়ান ও রোহিতের পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে, ভারতের বাইরে মাত্র একখানি সেঞ্চুরি করেছেন ধাওয়ান। আর বিদেশে ১৫ টেস্টে রোহিতের গড় মাত্র ২৫.১১। উলটো দিকে লোকেশ রাহুলের চারটি টেস্ট শতরানের মধ্যে তিনটিই বিদেশে। রাহানের গ্রাফও প্রশংসনীয়। দেশের বাইরে ছ’টি সেঞ্চুরি ও ন’টি হাফ-সেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে। আর সেই কারণেই রাহানেকে রাখার পক্ষে সওয়াল করেছেন সৌরভ। শোনা যাচ্ছে, নিউল্যান্ডসে ধরাশায়ী হওয়ার পর দ্বিতীয় টেস্টের জন্য ছয় ব্যাটসম্যান নিয়ে দল সাজাচ্ছেন বিরাট। ফিরবেন রাহানেও। তবে রোহিত ও ধাওয়ানকে না খেলানোর পক্ষে সৌরভ। বলছেন, “রোহিত ও ধাওয়ানের উপর অনেকখানি ভরসা রাখছে বিরাট। তাদের আরেকবার সুযোগ না দেওয়াটাও ঠিক হবে না। তবে যেভাবে টপ ও মিডল অর্ডার ভেঙে পড়েছিল, তাতে রাহানেকে ফেরানো খুব জরুরি।” এর পাশাপাশি ভাল ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকা সেভাবে ডেল স্টেইনের অভাব অনুভব করবে না বলেও ধারণা সৌরভের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement