BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উইঘুর মুসলিমদের সমর্থন, চিন প্রশাসনের রোষের মুখে ওজিল

Published by: Paramita Paul |    Posted: December 16, 2019 12:34 pm|    Updated: December 16, 2019 12:43 pm

China warned Mesut Ozil's criticism on Uighur treatment

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : উইঘুর মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে চিনা প্রশাসনের রোষে ফুটবলার মেসুট ওজিল। তাঁর মন্তব্যের প্রতিবাদে ইংলিশ প্র্রিমিয়ার লিগে আর্সেনালের রবিবাসরীয় ম্যাচের সম্প্রচার বাতিল করে চিনের মিডিয়া। এমনকী জার্মানির জাতীয় দলের ওই ফুটবলারের মন্তব্যকে উসকানিমূলক বলে চিহ্নিত করে  ইউরোপীয় ক্লাবকে সর্তক করেছে চিন প্রশাসন। ‘মেসুটের ব্যক্তিগত মন্তব্য’ বলে দায় এড়ানো চেষ্টা করে ইউরোপের জনপ্রিয় ফুটবল ক্লাব আর্সেনাল। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি।

কী বলেছিলেন মেসুট ওজিল? সম্প্রতি টুইটার হ্যান্ডেলে চিনের উইঘুর মুসলিমদের সমর্থনে পোস্ট করেন। লেখেন, “কোরান পুড়িয়ে দেওয়া হচ্ছে। মুসলিম শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হচ্ছে। মসজিদ বন্ধ করে দেওয়া হচ্ছে। মুসলিমদের উপর অত্যাচার করা হচ্ছে। তাঁদের খুন করা হচ্ছে। বাকিদের জোর করে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হচ্ছে। কিন্তু তাঁদের কথা কেউ শুনছে না।” প্রসঙ্গত, চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচার করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে চিনের বিরুদ্ধে সরব হয়েছে গোটা বিশ্ব। একইভাবে প্রতিবাদ জানিয়েছিলেন মেসুটও।  

[আরও পড়ুন : প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে বৈঠকে ল্যাম, বিক্ষোভে উত্তাল হংকং]

এরপরই কড়া প্রতিক্রিয়া দেয় চিনা প্রশাসন। প্রশাসনিক মুখপত্রে তাঁরা জানায়, “ওজিল নিজে বিভ্রান্ত, বেপরোয়া। এখন তাঁর জনপ্রিয়তাকে অপব্যবহার করে ক্রমাগত উসকানি দিচ্ছে।” একইসঙ্গে তাঁদের দাবি, “মেসুটের এই আচরণ চিনে তাঁর জনপ্রিয়তাকে নষ্ট করছে।” একইসঙ্গে ওজিলের মন্তব্যের জেরে আর্সেনালকে বিপাকে পড়তে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে চিনা প্রশাসন।

[আরও পড়ুন : পাকিস্তানে বিপন্ন হিন্দুরা, রাষ্ট্রসংঘের রিপোর্টে ফাঁস নির্যাতনের ছবি]

এদিকে ক্লাবের তারকা ফুটবলারের মন্তব্যের জেরে ইংলিশ প্রিমিয়ার লিগের রবিবাসরীয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম আর্সেনালের ম্যাচের সম্প্রচার বাতিল করে দেয় চিনের জনপ্রিয় টিভি চ্যানেলগুলি। এর জেরে বিপাকে পড়ে ক্লাব। চিন ইংলিশ প্রিমিয়ার লিগের জন্য বড় বাজার। সেখানে তাঁদের ম্যাচ সম্প্রচার বন্ধ হয়ে গেলে বড়সড় ক্ষতির মুখে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। ফলে তড়িঘড়ি পরিস্থিতি সামাল দিতে নামে আর্সেনাল ক্লাব। তাঁরা জানায়, উইঘুর সম্পর্কে মেসুট ওজিলের মন্তব্য একান্ত ব্যক্তিগত। ক্লাব কোনও রাজনৈতিক বিষয়ে অংশ নেয় না। তবে তাতেও চিড়ে ভেজেনি।   

      

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে