BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডোপিংয়ে অভিযুক্ত ভারোত্তোলক সঞ্চিতা চানু, হাতছাড়া হতে পারে কমনওয়েলথ সোনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 1, 2018 9:23 am|    Updated: August 21, 2018 8:25 pm

Commonwealth Games 2018: Sanchita Chanu failed to clear dope test

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ডোপিংয়ের ছায়া ভারতীয় ক্রীড়াজগতে। আর এর জেরে কমতে পারে কমনওয়েলথ গেমসে জেতা ভারতের স্বর্ণপদকের সংখ্যা। ডোপ টেস্টে ধরা পড়লেন ভারোত্তোলক সঞ্চিতা চানু। তাঁর শরীরে নিষিদ্ধ অ্যানাবলিক স্টেরয়েড পাওয়া গিয়েছে। আপাতত তাঁকে সাসপেন্ড করা হয়েছে। বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে একথা জানিয়েছে আন্তর্জাতিক ভারোত্তোলন সংস্থা আইডব্লুিউএফ। এই ডোপ টেস্ট পজিটিভ হওয়ার দরুন সদ্যসমাপ্ত কমনওয়েলথ গেমসে তাঁর সোনার পদক হাতছাড়া হতে পারে।

[বিশ্বকাপ জিততে চলেছে ব্রাজিল, পূর্বাভাস পেয়ে খুশির হাওয়া সাম্বার দেশে]

গ্লাসগো কমনওয়েলথ গেমসে ভারত পেয়েছিল মোট ৬৬টি পদক। যার মধ্যে সোনার পদক ছিল ২৬। ভারোত্তোলনে ভারত পেয়েছিল ৫টি সোনা। সঞ্চিতা চানু পদক হারালে সেই সংখ্যা নেমে  দাঁড়াবে চারে। আন্তর্জাতিক ফেডারেশনের পক্ষ থেকে চানুর টেস্ট পজিটিভ হওয়ার খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। এবার কমনওয়েলথে ৫৩ কেজি বিভাগে সোনা জিতে রেকর্ড করেছিলেন চানু। ক্লিন অ্যান্ড জার্কে তুলেছিলেন ১০৮ কেজি। আর স্ন্যাচে ৮৪ কেজি। মোট ১৯২ কেজি তুলে করেছিলেন রেকর্ড। অথচ টেস্ট পজিটিভ হওয়ায় তাঁর রেকর্ডও হয়তো বাতিল হয়ে যেতে পারে। তাই যদি হয়, তাহলে  দ্বিতীয় স্থানে থাকা পাপুয়া নিউগিনির লোয়া ডিকা ডুমা-র কপালে জুটতে চলেছে সোনার পদক। তিনি গ্লাসগো কমনওয়েলথ গেমসে দ্বিতীয় স্থান পেয়েছিলেন। তুলেছিলেন ১৮২ কেজি।

[সাফল্য সত্ত্বেও রিয়াল ছাড়ছেন জিদান, বিস্মিত ফুটবল দুনিয়া]

কুঞ্জরানি দেবীকে আইকন করে ভারোত্তোলনে আসা চানুর। জাতীয় স্তরে সাড়া জাগিয়েও অবশেষে নিজেকে আর ধরে রাখতে পারলেন না। এই টেস্ট নিয়ে অবশ্য কোনও মন্তব্য করতে চাননি চানু। তবে বরাবর তিনি খবরের শিরোনামে ছিলেন। গ্লাসগোতে পদক পাওয়ার আগেও তিনি ২০০৯ জাতীয় সিনিয়র ভারোত্তোলনে পেয়েছিলেন সোনা। দু’বছর পরে তার সাফল্যের তালিকায় ঠাঁই পেয়েছিল ২০১১ এশিয়ান ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপের রূপো। সবমিলিয়ে যেখানে যখন গিয়েছেন সেখানেই তিনি পদক নিয়ে ফিরেছেন। কিন্তু হঠাৎ করে মণিপুরি ভারোত্তোলকের জীবনে এবার নেমে এল গাঢ় অন্ধকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে