BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দিদির মৃত্যুসংবাদও দমাতে পারেনি, দাঁতে-দাঁত চেপে আকবরের বিশ্বজয়ের কাহিনিকে স্যালুট

Published by: Sulaya Singha |    Posted: February 10, 2020 5:41 pm|    Updated: February 10, 2020 5:41 pm

Akbar Ali wins U19 World Cup despite mental trauma of sister's death

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবার মৃত্যু সংবাদ পাওয়ার পরও ব্যাট হাতে বাইশ গজে নেমেছিলেন শচীন তেণ্ডুলকর। গোটা দুনিয়ার কাছে আত্মত্যাগের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন মাস্টার ব্লাস্টার। বিরাট কোহলির কেরিয়ারেও এক সময় একই ঘটনা ঘটেছে। বাবার মৃত্যুসংবাদও কর্তব্যচ্যুত করতে পারেনি দিল্লির তরুণ ব্যাটসম্যানকে। এবার ক্রিকেট বিশ্ব স্যালুট জানাল বাংলাদেশের অধিনায়ক আকবর আলিকে। দিনকয়েক আগেই প্রিয় দিদিকে যে চিরতরে হারিয়েছেন বুঝতেই দিলেন না তিনি।

গত ২২ জানুয়ারি যমজ সন্তান প্রসবের সময়ই প্রাণ হারান অনূর্ধ্ব-১৯ বাংলাদেশ দলের অধিনায়ক আকবরের দিদি খাদিজা খাতুন। ১৮ জানুয়ারি পর্যন্ত টিভির পর্দায় যিনি লাগাতার চোখ রেখেছিলেন ভাইয়ের খেলা দেখতে। কিন্তু আকবরের বিশ্বজয়ের ইতিহাস গড়া দেখে যেতে পারলেন না। দেখে যেতে পারলেন না দাঁতে-দাঁত চেপে ফাইনালে তাঁর অনবদ্য ব্যাটিং। গোটা বিশ্বকে আকবর বুঝতেই দিলেন না, কোন মানসিক চাপ নিয়ে লড়াই করলেন তিনি।

[আরও পড়ুন: বিশ্রামে যেতে পারেন বিরাট! শেষ ওয়ানডের দল বাছা নিয়ে অস্বস্তি ভারতীয় শিবিরে]

ছেলে বাড়ি থেকে বহুদূরে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিচ্ছেন। এমন খবর পেলে ভেঙে পড়বেন। এই ভেবেই আকবরের থেকে দুঃসংবাদটা লুকিয়ে রেখেছিল পরিবার। কিন্তু কোনওভাবে বিষয়টা জানতে পারেন তিনি। আকবরের বাবা বলেন, “ও দিদির খুব কাছের ছিল। আমরা প্রথমে ওকে কিছু বলিনি। পাকিস্তান ম্যাচ ভেস্তে যাওয়ার পর ফোনে ভাইকে জিজ্ঞেস করে। জানতে চায়, কেন এত বড় খবরটা ওর কাছ থেকে লুকানো হল। ওকে কী বলব বুঝতে পারছিলাম না।”

বুকের মধ্যে দিদিকে হারানোর যন্ত্রণা চেপে রেখে এরপর একে একে দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড এবং ফাইনালে ভারতকে হারিয়ে ইতিহাস রচনা করেন ১৮ বছরের আকবর। দিদিকে শেষবারের মতো দেখতে না পাওয়ার কষ্টই তাঁর বুকে যেন আগুন ধরিয়ে দিয়েছিল। সেই জেদই হয়ে উঠেছিল তাঁর শক্তি। আর তাতেই গোটা বিশ্বকে চমকে দিলেন ঠান্ডা মাথার আকবর।

তবে হাজার প্রশংসা ও চাপা কান্নার মধ্যেও বিশ্বকাপটা যেভাবে শেষ হল, তা একেবারেই ভাল লাগেনি আকবরের। ম্যাচ শেষ হতেই ডাগ আউট থেকে ছুটে মাঠে নেমে পড়েন বাংলাদেশি ক্রিকেটাররা। ভারতীয়দের সঙ্গে অখেলোয়াড়োচিত আচরণ করেন। যশস্বীদের উদ্দেশে কটূক্তিও করা হয়। এক বাংলাদেশি ক্রিকেটারকে ধাক্কা মেরে সরিয়েও দেন ভারতীয় তারকারা। বিশ্বজয়ী দলের ক্রিকেটারদের বডি ল্যাঙ্গুয়েজকে ‘নোংরা’ আখ্যা দিয়েছেন অনূর্ধ্ব-১৯ ভারত অধিনায়ক প্রিয়ম গর্গ। বিষয়টি নিয়ে তৈরি হয় বিতর্ক। গোটা ব্যাপারটা একেবারেই হালকাভাবে দেখছে না আইসিসি। ভারতীয় দলের ম্যানেজার অনিল প্যাটেল জানান, সেই মুহূর্তের ভিডিও ফুটেজ খতিয়ে দেখবে আইসিসি। এবং সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে।

[আরও পড়ুন: ফাইনালে বাংলাদেশি ক্রিকেটারদের আচরণে ক্ষুব্ধ ভারত অধিনায়ক, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে