১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

কার্যত চূড়ান্ত সূচি, গোলাপি বলের ম্যাচ দিয়েই শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ

Published by: Subhajit Mandal |    Posted: October 7, 2020 11:06 am|    Updated: October 7, 2020 11:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) পরবর্তীকালে কঠিন পরীক্ষা দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে ভারত। আইপিএলের (IPL) একেবারে পরপরই অস্ট্রেলিয়ার মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে উড়ে যাচ্ছেন বিরাট কোহলিরা। অজিদের বিরুদ্ধে তিনটি ওয়ানডে, তিনটি টি-২০ এবং চারটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। দু’মাসেরও বেশি সময় ধরে হতে চলা ওই সিরিজের ক্রীড়াসূচি প্রায় চূড়ান্ত। অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যের সরকারের অনুমতি পেলেই তা ঘোষণা করে দেওয়া হবে।

Australia vs Indian Cricket team Test series to start with pink-ball game in Adelaide just after IPL

 

 

আসলে করোনা পরিস্থিতি না এলে এই সিরিজ হওয়ার কথা ছিল অনেক আগেই। কিন্তু এই মহামারী ক্রিকেটিয় ক্যালেন্ডার পুরো ঘেঁটে দিয়েছে। তবে বিসিসিআই (BCCI) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia) দুই বোর্ডই চাইছিল, যেভাবেই হোক এই সিরিজের আয়োজন করতে। আর সম্ভবত সেকারণেই আইপিএলের পরপরই এই সিরিজ শুরু হতে চলেছে।

[আরও পড়ুন: ধোনিকে কটাক্ষ করায় নেটিজেনদের রোষানলে ইরফান, দিলেন আরও কড়া জবাব]

নতুন সূচি অনুযায়ী, আগামী ১৭ ডিসেম্বর অ্যাডিলেড ওভালে দিনরাতের টেস্ট দিয়ে শুরু হবে দু’দেশের মধ্যেকার টেস্ট সিরিজ। এই প্রথম বিদেশের মাটিতে গোলাপি টেস্ট খেলবে ভারত (Indian Cricket Team)। ২৬ ডিসেম্বর যথারীতি দিনরাতের টেস্ট শুরু হবে মেলবোর্নে। তৃতীয় টেস্ট সিডনি(৭ জানুয়ারি) এবং শেষ টেস্ট ব্রিসবনে (১৫ জানুয়ারি)। তবে, এই দীর্ঘ টেস্ট সিরিজের আগেই সাদা বলের দুই সিরিজ সেরে নেবে দু’দেশ। ২৫ থেকে ৩০ নভেম্বরের মধ্যে আয়োজিত হবে ওয়ানডে সিরিজ, টি-২০ সিরিজ আয়োজিত হবে ৪-৮ ডিসেম্বর। টেস্ট সিরিজ শেষে গোলাপি বলের একটি অনুশীলন ম্যাচও খেলবে ভারত। প্রাথমিকভাবে সূচিতে দুই বোর্ড সম্মত হলেও অস্ট্রেলিয়ার রাজ্য সরকারগুলি এখনও এই সিরিজের অনুমতি দেয়নি।

[আরও পড়ুন: দুরন্ত রাবাডা-স্টয়নিস, কোহলির জোড়া রেকর্ড গড়ার দিন বিরাট জয় দিল্লির]

আসলে অস্ট্রেলিয়ার একেক রাজ্যে কোয়ারেন্টাইনের নিয়ম একেক রকম। বিশেষ করে কুইন্সল্যান্ডে। সেখানে এখনও বাইরের দেশ থেকে বা অন্য রাজ্য থেকে কেউ গেলে তাঁকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়। কিন্তু সূচি অনুযায়ী সেটা সম্ভব নয়। তাই সরকারিভাবে এই সিরিজের ক্রীড়াসূচি ঘোষণা স্থগিত আছে। শেষপর্যন্ত কুইন্সল্যান্ড সরকার রাজি হলেই এই ক্রীড়াসূচি ঘোষণা করা হবে। নভেম্বরের ২৫ তারিখ খেলা শুরুর অর্থ, ক্রিকেটারদের আইপিএল শেষ করেই উড়ে যেতে হবে অস্ট্রেলিয়া। দেশে ফেরার সুযোগ পাবেন না তাঁরা। কারণ, অজি ভূমিতে নেমে ফের তাঁদের যেতে হবে কোয়ারেন্টাইনে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement