×

৪ চৈত্র  ১৪২৫  বুধবার ২০ মার্চ ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকা ঘোষণা করল বিসিসিআই। ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্সের পুরস্কার পেলেন তরুণ ক্রিকেটাররা। অন্যদিকে, খারাপ ফর্মের জন্য আর্থিক ক্ষতির সম্মুখীন হত হল অনেক অভিজ্ঞ ক্রিকেটারকেই। বিসিসিআই মোট ৪টি বিভাগে ক্রিকেটারদের চুক্তিবদ্ধ করে। গ্রেড এ প্লাস, গ্রেড এ, গ্রেড বি এবং গ্রেড সি। গ্রেড এ প্লাসে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা বার্ষিক ৭ কোটি টাকা পেয়ে থাকেন। গ্রেড এ-র অন্তর্ভুক্ত ক্রিকেটাররা বার্ষিক ৫ কোটি টাকা পেয়ে থাকেন। বি গ্রেডের অন্তর্ভুক্ত ক্রিকেটারদের বার্ষিক পারিশ্রমিক হয় ৩ কোটি। অন্যদিকে, সি গ্রেডের অন্তর্গত ক্রিকেটাররা পান বার্ষিক ১ কোটি টাকা।

[পুলওয়ামার শহিদদের শ্রদ্ধা জানাতে সেনার টুপি পরে মাঠে ধোনি-বিরাটরা]

নতুন চুক্তিতে সবথেকে বেশি লাভবান হয়েছেন ঋষভ পন্থ। গতবছর পন্থ বিসিসিআইয়ের সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন না। এবছর সরাসরি এ গ্রেডে নাম এসেছে তাঁর। লাভবান হয়েছেন টেস্ট দলের নিয়মিত তিন বোলার মহম্মদ শামি, ইশান্ত শর্মা এবং কুলদীপ যাদবও। তিনজনকেই বি গ্রেড থেকে এ গ্রেডে উন্নীত করা হয়েছে। নতুন চুক্তিতে সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন মুরলী বিজয় এবং সুরেশ রায়না। কোনও গ্রেডেই তাঁরা স্থান পাননি। লোকসান হয়েছে শিখর ধাওয়ান এবং ভুবনেশ্বর কুমারের। আগের চুক্তিতে তাঁরা ছিলেন এ প্লাস গ্রেডে, এবার তাঁরা স্থান পেয়েছেন এ গ্রেডে। অবনতি হয়েছে ঋদ্ধিমান সাহা, দীনেশ কার্তিকদের। তাঁরাও অবনতির মুখ দেখলেন।

[বিশ্বকাপের পরই অবসর ধোনির! কী বলছেন সৌরভ?]

একনজরে বিসিসিআইয়ের চুক্তি তালিকা।

গ্রেড এ প্লাস (৭ কোটি)
আগের তালিকা: বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ।

নতুন তালিকা: বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরাহ।

গ্রেড এ (৫ কোটি)
আগের তালিকা: মহেন্দ্র সিং ধোনি, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, ঋদ্ধিমান সাহা, মুরলী বিজয়।

নতুন তালিকা: মহেন্দ্র সিং ধোনি, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব,ঋষভ পন্থ।

গ্রেড বি (৩ কোটি)
আগের তালিকা: লোকেশ রাহুল, উমেশ যাদব, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পাণ্ডিয়া, ইশান্ত শর্মা, দীনেশ কার্তিক, মহম্মদ শামি।

নতুন তালিকা: লোকেশ রাহুল, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পাণ্ডিয়া,

গ্রেড সি (১ কোটি)
আগের তালিকা: কেদার যাদব, মণীশ পাণ্ডে, সুরেশ রায়না, অক্ষর প্যাটেল, করুণ নায়ার, পার্থিব প্যাটেল, জয়ন্ত যাদব।

নতুন তালিকা: কেদার যাদব, মণীশ পাণ্ডে, দীনেশ কার্তিক, আম্বাতি রায়ডু, হনুমা বিহারী, খলিল আহমেদ, ঋদ্ধিমান সাহা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং