১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রসাদকে পিছনে ফেলে টিম ইন্ডিয়ার নয়া নির্বাচক প্রধান হলেন সুনীল যোশী

Published by: Sulaya Singha |    Posted: March 4, 2020 6:03 pm|    Updated: March 4, 2020 6:03 pm

BCCI appointed Sunil Joshi as the new chief selector of Team India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের নতুন নির্বাচক প্রধান কে হবেন? বহু দিন ধরেই জল্পনা তুঙ্গে। সেই আলোচনার ক্লাইম্যাক্স ছিল বুধবার। ভারতের নির্বাচক প্রধান হওয়ার দৌড়ে শেষ পর্যন্ত ছিলেন পাঁচজন। বেঙ্কটেশ প্রসাদ, সুনীল যোশী, লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ, রাজেশ চৌহান ও হরবিন্দর সিং। আর সকলকে টেক্কা দিয়ে বাজিমাত করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল যোশী। এদিন এমএসকে প্রসাদের উত্তরসূরি হিসেবে সুনীলকেই বেছে নিল বিসিসিআই।

এদিন মুম্বইয়ে হাজির হয়েছিলেন পাঁচ দাবিদার। সকাল এগারোটা থেকে শুরু হয় ইন্টারভিউ। মদন লাল, আরপি সিং ও সুলক্ষ্মণা নায়েকের ক্রিকেট উপদেষ্টা কমিটিই পাঁচজনের তালিকা তৈরি করে। মাঝে শোনা গিয়েছিল বিরাট কোহলিদের নির্বাচক প্রধান হিসেবে অজিত আগরকরই ফেভারিট। কিন্তু শর্টলিস্ট থেকে বাদ পড়েন প্রাক্তন ভারতীয় পেসার। দীর্ঘ ইন্টারভিউর পর সুনীল যোশীর নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। তাঁর সঙ্গে নির্বাচন মণ্ডলীতে রাখা হয় হরবিন্দর সিংকে। সেন্ট্রাল জোন থেকে গগন খোডার জায়গায় এলেন তিনি। দেবাং গান্ধী, সরণদীপ সিং এবং জতীশ পরাণজাপের সঙ্গে কাজ করবেন তাঁরা। এই তিন সদস্যের মেয়াদ শেষ হবে এই বছরের শেষের দিকে।

[আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার, আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে শেফালি]

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত দেশের জার্সি গায়ে ওয়ানডে এবং টেস্ট খেলেছেন অলরাউন্ডার যোশী। ব্যাটিং অর্ডারে নিচের দিকে নেমে স্কোরবোর্ডে অতিরিক্ত কিছু রান যোগ করা এবং অনিল কুম্বলের সঙ্গে দ্বিতীয় স্পিনারের ভূমিকা পালন করাই ছিল তাঁর মূল কাজ। দলের নিয়মিত ক্রিকেটার হলেও ১৯৯৯ বিশ্বকাপে দলে জায়গা হয়নি যোশীর। বাইশ গজকে বিদায় জানালেও ক্রিকেট থেকে পুরোপুরি সরে যাননি। ঘরোয়া এবং জাতীয় দলে (ওমান ও বাংলাদেশ) কোচিংয়ের অভিজ্ঞতাও রয়েছে তাঁর ঝুলিতে।

বিসিসিআই সচিব জয় শাহ এদিন এক বিবৃতিতে জানান, ভারতীয় সিনিয়র দলের নির্বাচন কমিটির চেয়ারম্যান হিসেবে সুনীল যোশীর নামই সুপারিশ করেছে উপচেষ্টা কমিটি। এক বছর পর সদস্যদের কার্যকলাপ খতিয়ে দেখা হবে। তারপর বিসিসিআইকে সুপারিশ করা হবে।
নির্বাচক প্রধান হিসেবে সুনীল যোশীর নাম ঘোষণার পরই উচ্ছ্বসিত মদন লাল বলেন, “আমরা এই পদের জন্য সঠিক মানুষটিকেই বেছে নিয়েছি।” এই নতুন কমিটিই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দল নির্বাচন করবে।

[আরও পড়ুন: বোর্ডের খরচ কমাচ্ছেন সৌরভ! অর্ধেক হচ্ছে আইপিএলের পুরস্কার মূল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে