BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

টি-২০ বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার, আইসিসি ব়্যাঙ্কিংয়ের শীর্ষে শেফালি

Published by: Sulaya Singha |    Posted: March 4, 2020 2:27 pm|    Updated: December 31, 2020 6:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে তার চওড়া ব্যাটই হয়ে দাঁড়িয়েছিল ভারতীয় দলের শক্তি। আর সেই দুর্দান্ত পারফরম্যান্সের সৌজন্যেই নয়া ইতিহাস রচনা করল শেফালি বর্মা (Shafali Verma)। মাত্র ১৬ বছর বয়সেই মিতালি রাজের মাইলস্টোন স্পর্শ করল এই ভারতীয় ব্যাটার।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (আইসিসি) সদ্য প্রকাশিত টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান দখল করেছে শেফালি। পুরুষ ও মহিলা দল মিলিয়ে কনিষ্ঠতম ভারতীয় হিসেবে এই নজির গড়ল সে। বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্সের দৌলতে ব়্যাঙ্কিংয়ে একলাফে ১৯ ধাপ উঠে এক নম্বরে পৌঁছে গিয়েছে শেফালি। তার ঝুলিতে এখন ৭৬১ পয়েন্ট। শেফালি শীর্ষে পৌঁছে যাওয়ায় স্থানচ্যুতি ঘটেছে নিউজিল্যান্ড অধিনায়ক সুজি বেটসের। এর আগে ভারতীয় প্রমিলাবাহিনীতে একমাত্র মিতালি রাজই টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে পৌঁছেছিলেন।

[আরও পড়ুন: করোনার জেরে বাতিল হতে পারে আইপিএল? কী বলছেন সৌরভ গঙ্গোপাধ্যায়?]

 

গত বছর সেপ্টেম্বরে সুরাটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টির বাইশ গজে অভিষেক হয় শেফালির। তবে তারপর আর ঘুরে তাকাতে হয়নি। ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে তার সংগ্রহ ৪৮৫ রান। গড় ২৮.৫২। রয়েছে জোড়া অর্ধ-শতরানও। চলতি বিশ্বকাপেও একই ছন্দে দেখা গিয়েছে তাকে। গ্রুপ পর্বের চার ম্যাচে শেফালির সংগ্রহ ১৬১ রান। গড় ৪০.২৫। ১৬১ স্ট্রাইক রেট নিয়ে টুর্নামেন্টের সেরা ব্যাটার হয়ে গিয়েছে রোহতক তারকা। নিউজিল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা প্রতিটি দলের বিরুদ্ধেই ওপেনার হিসেবে নেমে রান পেয়েছে সে। অপরাজিত দল হিসেবে ভারতের সেমিফাইনালে ওঠার অন্যতম কান্ডারি নিশ্চিতভাবেই তাই শেফালি। তবে হরিয়ানার ব্যাটার নজির গড়লেও ব়্যাঙ্কিংয়ে অবনতি ঘটেছে দলের আরেক ওপেনার স্মৃতি মন্ধানার। দু’ধাপ নেমে চার নম্বরে রয়েছেন তিনি। প্রথম দশে রয়েছেন জেমিমা রডরিগেজও। যদিও তিনিও দু’ধাপ নেমে গিয়েছেন। নবম স্থানে এই ভারতীয় ব্যাটার।

এদিকে অজি মেগানকে স্থানচ্যুত করে বোলারদের তালিকায় এক নম্বর স্থানটি দখল করেছেন ইংল্যান্ডের সোফি একলেস্টন। ভারতীয়দের মধ্যে চার ধাপ এগিয়ে আট নম্বরে পুনম যাদব। গ্রুপ পর্বের চার ম্যাচে ৯ উইকেট ঝুলিতে ভরেছেন তিনি। শেষ চারে ইংল্যান্ডের বিরুদ্ধে শেফালি-পুনমরা কী করেন, সেদিকেই তাকিয়ে ভারতের ক্রিকেটপ্রেমীরা।

[আরও পড়ুন: বদলা নেওয়া হল না, গোকুলামের বিরুদ্ধে ড্র করেই সন্তুষ্ট থাকতে হল ইস্টবেঙ্গলকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement