BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বেআইনিভাবে নির্বাসিত করা হয় ডেকান চার্জার্সকে, বিরাট ক্ষতিপূরণ দিতে হবে BCCI-কে

Published by: Sulaya Singha |    Posted: July 17, 2020 9:45 pm|    Updated: July 17, 2020 10:25 pm

An Images

ফাইল চিত্র

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক মন্দার বাজারে দিন কয়েক আগেই বড়সড় সুখবর পেয়েছিল বিসিসিআই(BCCI)। ১০ বছরের পুরনো দুর্নীতি মামলায় জয় পায় ভারতীয় বোর্ডের। ফলে একটি এসক্রো অ্যাকাউন্টে পড়ে থাকা প্রায় সাড়ে ৮০০ কোটি টাকা নিজেদের কাজে লাগানোর অনুমতি পায় বোর্ড। কিন্তু সেই আনন্দ দীর্ঘস্থায়ী হল না। কারণ এবার আইপিএলের পুরনো একটি দলের জন্য চরম সংকটে পড়ল সৌরভ গঙ্গোপাধ্যায় অ্যান্ড কোং।

আইপিএলের উদ্বোধনী মরশুম থেকে হায়দরাবাদের ফ্র্যাঞ্চাইজি হিসেবে খেলত ডেকান চার্জার্স (Deccan Chargers)। ২০০৯ মরশুমে চ্যাম্পিয়নও হয় তারা। কিন্তু ২০১২ সালের পর আর তাদের দেখা যায়নি। চুক্তি ভঙ্গের অভিযোগে সেই বছর সেপ্টেম্বরে এই দলকে চিরতরে নির্বাসিত করে আইপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু ফ্র্যাঞ্চাইজির তরফে এমন অভিযোগ মিথ্যে বলেই দাবি করা হয়েছিল। বিসিসিআইকে চ্যালেঞ্জ ছুঁড়ে বোম্বে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল ডেকান। সেই মামলারই রায় গেল ফ্র্যাঞ্চাইজির পক্ষে। বেআইনিভাবে টুর্নামেন্ট থেকে নির্বাসিত করা হয়েছে ডিসিকে। যার ‘ক্ষতিপূরণ’ হিসেবে বিসিসিআইকে ৪ হাজার ৮০০ কোটি টাকা দিতে হবে। এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: স্বপ্না বর্মনের বাড়িতে অভিযানকারী রেঞ্জারকে বদলির প্রতিবাদ, বনমন্ত্রীকে চিঠি স্থানীয়দের]

বিষয়টি মীমাংসার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক সিকে ঠাক্করকে মধ্যস্থতাকারীর দায়িত্ব দিয়েছিল আদালত। তিনিই সমস্ত দিক খতিয়ে দেখে ফ্র্যাঞ্চাইজির পক্ষে রায় দেন। জানিয়ে দেন, বোর্ডের ‘বেআইনি’ সিদ্ধান্তের জন্য টুর্নামেন্ট থেকে বাদ পড়তে হয়েছিল ডিসিকে। তাই এই মোটা অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে তাদের।

করোনা মহামারীর জেরে দীর্ঘদিন ক্রিকেট বন্ধ থাকায় বিপুল আর্থিক ক্ষতির মুখে বিসিসিআই। তার উপর এবছর আইপিএলের আয়োজন করা সম্ভব না হলে ক্ষতির অঙ্ক আকাশ ছোঁবে। এমন পরিস্থিতিতে পুরনো মামলায় ডেকান চার্জার্স জিতে যাওয়ায় আরও কোণঠাসা হয়ে পড়ল বোর্ড।

[আরও পড়ুন: ‘৬ মাস অনুশীলন করলেই দেশের হয়ে টেস্টে রান করতে পারব’, আত্মবিশ্বাসী সৌরভ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement