BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এপ্রিলে নয়, আইপিএলের জন্য বিকল্প দিনক্ষণ ভাবছে বোর্ড

Published by: Subhajit Mandal |    Posted: March 18, 2020 4:35 pm|    Updated: March 18, 2020 4:35 pm

An Images

স্টাফ রিপোর্টার: আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premier League) কি আদৌ আগামী মাসে শুরু করা সম্ভব? করোনা ভাইরাসের কারণে ২৯ মার্চ শুরু হওয়া আইপিএল বন্ধ করে দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বা বিসিসিআই। আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত সবচেয়ে ধনী টুর্নামেন্ট স্থগিত আছে। কবে সেই টুর্নামেন্ট শুরু হবে তা কেউই জোর দিয়ে বলতে পারছেন না। তবে টুর্নামেন্ট শুরু করার জন্য বোর্ড নানান চিন্তাভাবনা করা শুরু করে দিয়েছে। আসলে করোনার প্রভাব যেভাবে বাড়ছে তাতে বোর্ড কর্তারা ধরে নিচ্ছেন, এপ্রিল মাসেও আইপিএল শুরু করা সম্ভব হবে না। গত শনিবার ফ্রাঞ্চাইজিদের নিয়ে সভা হয়েছিল। সেই সভায় ফ্র্যাঞ্চাইজির মালিকরা জানিয়েছেন, তাঁরা হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিটা ধরে রেখে এগোতে চান। সেক্ষেত্রে আটটা দলকে দু’টো গ্রুপে ভাগ করে খেলা হলেও তাঁদের আপত্তি নেই। কিন্তু এপ্রিলে যদি খেলাই না হয় তাহলে কি হবে?

Corona IPL

প্ল্যান বি তাই ভাবতে শুরু করেছে বোর্ড। সেই ভাবনা কি? ফিউচার ট্যুর প্রোগ্রাম বা এফটিপি খতিয়ে দেখলে দেখা যাবে এবছর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বড় কোনও টুর্নামেন্ট বা সফর নেই। এই সময়ের মধ্যে টুর্নামেন্ট বলতে রয়েছে এশিয়া কাপ টি-২০। যা হবে সংযুক্ত আরব আমিরশাহিতে। তাছাড়া ইংল্যান্ডে খেলতে আসবে পাকিস্তান। সেই সিরিজ শুরু হওয়ার আগে আয়ারল্যান্ডের সঙ্গে সাদা বলের সিরিজ খেলবে ইংল্যান্ড। এছাড়া টেস্ট খেলিয়ে দেশগুলোর তেমন খেলা নেই। বিশেষ করে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্থানের ক্রিকেটাররা বিশ্রামে থাকবে।

[আরও পড়ুন: ফিরে যাচ্ছেন ক্রিকেটাররা, বিপুল আর্থিক ক্ষতির মুখে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি]

সেপ্টেম্বরে এশিয়া কাপ বাদ দিলে ভারতের খেলার কথা আছে শ্রীলঙ্কার সঙ্গে। আসলে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ খেলার আগে শ্রীলঙ্কার সঙ্গে তিনটে একদিনের ম্যাচ খেলবে। সঙ্গে তিনটে টি-২০ ম্যাচ। তাই বিসিসিআই ভাবতে শুরু করেছে যদি আইপিএল (IPL) এপ্রিলে শুরু করা না যায় তাহলে জুলাই-সেপ্টেম্বরের মধ্যে কোনও একসময় করা সম্ভব। “২০০৯-এ আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। মাত্র ৩৭ দিনে এই টুর্নামেন্ট আমরা শেষ করেছিলাম। জুলাই-সেপ্টেম্বরের মধ্যে আইসিসির (ICC) উইন্ডো পাওয়া যাচ্ছে। তাহলে আমরা সেই সময় আইপিএল করব। সেক্ষেত্রে দেশে-বিদেশে মিলিয়ে এই টুর্নামেন্ট করা হবে। তবে সবকিছু নির্ভর করছে, করোনার প্রভাব সেই সময় সারা বিশ্বে কেমন থাকবে তার উপর। যদি দেখা যায় করোনার প্রভাব কমতে শুরু করেছে, তাহলে এই টুর্নামেন্ট আমরা প্ল্যান বি অনুযায়ী চলে শেষ করার চেষ্টা করব।”

 

[আরও পড়ুন: ‘খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে এগোচ্ছি’, ভক্তদের জন্য বিশেষ ভিডিও বার্তা রোহিতের]

আসলে বোর্ড(BCCI) চাইছে, যেভাবে হোক আইপিএল করতে। একটা বছর আইপিএল না করার অর্থ হল প্রায় ১০ হাজার কোটি টাকা ক্ষতি। যা বোর্ড কর্তারা মেনে নিতে পারছেন না। তাই আইপিএল টুর্নামেন্ট করার জন্য নানান চিন্তা-ভাবনা শুরু হয়ে গিয়েছে বোর্ডের অন্দরমহলে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement