Advertisement
Advertisement
Rohit Sharma

রোহিতের আপত্তির জের, ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম বদলের ভাবনা বিসিসিআইয়ের

কদিন আগেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নাপসন্দ বলে জানিয়েছিলেন ভারত অধিনায়ক।

BCCI official reacts after Indian skipper Rohit Sharma criticizes impact player rule in IPL

পরের মরশুমে নীল জার্সিতেই কি দেখা যাবে রোহিতকে?

Published by: Arpan Das
  • Posted:April 21, 2024 1:54 pm
  • Updated:April 21, 2024 1:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর আইপিএল (IPL) থেকে চালু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ (Impact Player) খেলানোর নিয়ম। প্রতিটি দলই জেতার জন্য নিজেদের সুবিধা মতো ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ খেলায়। কিন্তু খোদ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এই নিয়মের ভক্ত নন। সরাসরি আপত্তি জানিয়েছিলেন এই নিয়ম নিয়ে। তাঁর মন্তব্য নিয়ে এবার নড়েচড়ে বসল বিসিসিআই কর্তাও। এমনকী বদল আসতে পারে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মেও।

কদিন আগেই রোহিত একটি পডকাস্টে বলেছিলেন, “আমি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের একেবারেই ভক্ত নই। এই নিয়মে অলরাউন্ডারদের উন্নতি বাধা পাচ্ছে। কারণ ক্রিকেটটা এগারো জনের খেলা, বারো জনের নয়। আমি জানি না এই নিয়ে কী করা যায়, তবে আমি একেবারেই এর ভক্ত নই।” এই প্রসঙ্গে হিটম্যান তুলে আনেন শিবম দুবে, ওয়াশিংটন সুন্দরের মতো অলরাউন্ডারের কথা। যাঁরা দারুণ খেলোয়াড় হলেও ব্যাটে-বলে সমান ভাবে কার্যকরী হওয়ার সুযোগ পাচ্ছেন না।

Advertisement

[আরও পড়ুন: ‘ক্রিকেট মানেই ধোনি’, আবেগঘন পোস্টে মাহি মুগ্ধতার কথা জানালেন শিবম দুবের স্ত্রী]

মুম্বই তারকার বক্তব্য ভাবতে বাধ্য করেছে ভারতীয় ক্রিকেটের কর্মকর্তাদের। আইপিএলের গর্ভনিং বডির চেয়ারম্যান অরুণ ধুমালের (Arun Dhumal) মতে, বিসিসিআই (BCCI) গোটা বিষয়টি ভেবে দেখছে। তিনি বিসিসিআইয়ের কোষাধ্যক্ষের পদেও আছেন। অরুণ জানান, “রোহিত যখন এরকম মন্তব্য করেছে, তখন আমরাও বিষয়টা ভেবে দেখব। এই বিষয়ের সঙ্গে যুক্ত সকলের সঙ্গে কথা বলে আমরা একটা সিদ্ধান্ত নেব। একটা নিয়মের অনেক ভালো-মন্দ দিক থাকতে পারে। এই মরশুম শেষ হলেই আমরা এই নিয়ে আলোচনা শুরু করব। এই নিয়ম নিয়ে আমাদের কোনও গোঁড়ামি নেই।”

Advertisement

[আরও পড়ুন: ভাঙল বিরাটের দেওয়া ব্যাট! কিং কোহলির কাছে ফের আবদার করতে গিয়ে ‘ধমক’ খেলেন রিঙ্কু]

২০২৩-র আইপিএল সংস্করণে যথেষ্ট জনপ্রিয় হয়েছিল ইমপ্যাক্ট প্লেয়ারের পদ্ধতি। যেখানে ইনিংসের মধ্যে বা বিরতিতে একজন ক্রিকেটারকে বসিয়ে অন্য একজনকে নামানোর সুযোগ থাকে। যার ফলে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী টিমগুলো নিজেদের বোলিং বা ব্যাটিংয়ের শক্তি বাড়াতে পারে। অনেক সময় এই ইমপ্যাক্ট প্লেয়ারই খেলার মুখ ঘুরিয়ে দেয়। অরুণ ধুমালের মন্তব্যের পর সেই নিয়মে বদল আসতে পারে বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ