BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

দশ দলে হতে পারে আইপিএল ১৪, ক্রিকেটার নেওয়ার নিয়মেও বড়সড় বদলের ভাবনায় BCCI

Published by: Sulaya Singha |    Posted: November 13, 2020 3:22 pm|    Updated: November 13, 2020 3:22 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আট নয়, আগামী মরশুমে ন’টি দল নিয়ে হতে পারে আইপিএল। আইপিএল ১৩ মরশুম শেষ হতেই এমন খবর ছড়িয়ে পড়ে। জানা যায়, আহমেদাবাদ (Ahmedabad) থেকে একটি নতুন কর্পোরেট দল নেওয়া হতে পারে। এবার শোনা যাচ্ছে, ন’টি দশটি দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের ইচ্ছা রয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI)। কিন্তু এমন ইচ্ছাপ্রকাশের পরই বর্তমান ফ্র্যাঞ্চাইজিগুলি থেকে ধেয়ে এসেছে একাধিক প্রশ্নবাণ।

নিয়ম অনুযায়ী, কোনও ফ্র্যাঞ্চাইজি মোট ৮জন বিদেশি দলে নিতে পারে। তার মধ্যে প্রথম একাদশে চারজন বিদেশি রাখা যায়। বাকিরা প্রত্যেকেই ভারতীয় ক্রিকেটার। আর দশ দলের আইপিএলের কথা শুনে ঠিক এই বিষয়েই চিন্তায় ফ্র্যাঞ্চাইজিগুলি। কীভাবে দলের গুণগত মান ভাল রাখা সম্ভব, সেটাই বড় প্রশ্ন তাদের সামনে। ফ্র্যাঞ্চাইজিগুলির কথায়, “শক্তপক্ত দল গঠন নিয়ে এখনই আমাদের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। দলগুলির দিকে তাকালেই বুঝতে পারবেন, প্রথম একাদশে আট বা ন’জন অপরিবর্তিত থাকছে। আর বাকি দু-তিনজনকে ঘুরিয়ে-ফিরিয়ে নেওয়া হচ্ছে। দলকে কীভাবে ব্যালেন্সড রাখা যায়, তা বোঝার জন্য। এবার যদি দশ দলের টুর্নামেন্ট নয়, তাহলে দলের মানের অবনতি হতে পারে।”

[আরও পড়ুন: অতিরিক্ত মদ্যপান! হাসপাতাল থেকে ছাড়া পেয়েও রিহ্যাবে যেতে হল মারাদোনাকে]

এই সমস্যা মেটাতে টুর্নামেন্টের নিয়মেই সামান্য বদল আনার চিন্তাভাবনা শুরু করে দিয়েছে বিসিসিআই। বোর্ডের পরামর্শ, যদি প্রথম একাদশে চারের জায়গায় পাঁচ বিদেশিকে খেলানো যায়, তাহলে দলের গুণমান বজায় রাখা সম্ভব হবে। কিন্তু বিসিসিআই এবং আইপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া খুব একটা সহজ হচ্ছে না। কারণ ভারতীয় প্রতিভা তুলে আনতেই আইপিএলের (IPL) জন্ম হয়েছিল। সেখানে বিদেশির সংখ্যা বাড়িয়ে সমস্যা সমাধানের পথে হাঁটলে নানা প্রশ্নের সম্মুখীন হতে হবে বোর্ডকে। এদিকে দেশের মাটিতে নিলামের আয়োজন করা হবে কি না, সে নিয়েও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি বোর্ড। শোনা যাচ্ছে, ফ্র্যাঞ্চাইজিগুলিকে ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে।

[আরও পড়ুন: নিয়ম ভেঙে বাড়তি সোনা আনার অভিযোগ, দুবাই থেকে ফিরে আটক ক্রুণাল‌ পাণ্ডিয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement