BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ক্ষমা চাওয়ার সাহস দেখাও সানরাইজার্স’, আইপিএলে স্যামির বিরুদ্ধে বর্ণবৈষম্য নিয়ে আসরে স্বরা

Published by: Sulaya Singha |    Posted: June 12, 2020 3:10 pm|    Updated: June 12, 2020 3:10 pm

Bollywood actress Swara Bhaskar on racism, Daren Sammy reacts

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন। ড্রেসিংরুমে সতীর্থরাই গায়ের রং নিয়ে কটাক্ষ করেছেন। ড্যারেন স্যামির এমন অভিযোগের পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। এবার সেই বিতর্কে যেন আরও খানিকটা ঘি ঢাললেন অভিনেত্রী স্বরা ভাস্কর।

দিন কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক জানান, সানরাইজার্স হায়দরাবাদের জার্সি গায়ে খেলার সময় তাঁকে সতীর্থদের অনেকেই ‘কালু’ বলে ডাকতেন। হিন্দি শব্দটির মানে বুঝতে পারেননি। ভেবেছিলেন, শক্তিশালী কৃষ্ণাঙ্গ হিসেবে ইতিবাচকভাবেই তাঁকে এই নামে ডাকা হত। কিন্তু সত্যিটা জানার পর থেকেই মনের মধ্যে ক্ষোভের আগুন জ্বলতে শুরু করে স্যামির। প্রাক্তন সতীর্থদের উদ্দেশে কড়া ভিডিও বার্তাও দেন। জানান, যাঁরা এমন কটাক্ষ করতেন, তাঁদের প্রত্যেককে মেসেজ করবেন তিনি। জানতে চাইবেন কেন এমনটা বলা হত তাঁকে। তাঁর অভিযোগের পরই ভারতীয় পেসার ইশান্ত শর্মার একটি পুরনো ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায়। দেখা যায়, সেখানে সত্যিই স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন করেছেন ইশান্ত।

[আরও পড়ুন: আইপিএলের ফরম্যাটে কোনও বদল উচিত নয়, হুঁশিয়ারি কেকেআর সিইও’র]

তবে বৃহস্পতিবার খানিকটা সুর নরম স্যামির। টুইট করে জানান, হায়দরাবাদ দলের এক সতীর্থর সঙ্গে তাঁর কথা হয়েছে। যিনি জানান, নেতিবাচকভাবে নয়, ভালবেসেই তাঁকে এ নামে ডাকা হত। তাই এ নিয়ে আর জলঘোলা না করে ভবিষ্যতে যাতে আর এমন ঘটনা না ঘটে, সেদিকেই বেশি ফোকাস করতে চান ক্যারিবিয়ান তারকা। লেখেন, “এক সতীর্থর সঙ্গে কথা হয়েছে। বিষয়টা আর নেগেটিভ ভাবে না ভেবে সবাইকে এ নিয়ে শিক্ষিত করাই এবার আমাদের লক্ষ্য হবে। আমার ভাই (সতীর্থ) জানিয়েছে, ভালবেসেই এমনটা বলা হত আমাকে। ওর কথা বিশ্বাস করেছি।”

স্যামির এই টুইটটিতেই প্রতিক্রিয়া দিয়েছেন বলিউড অভিনেত্রী স্বরা। তাঁর মতে বর্ণবৈষম্য নিয়ে কটাক্ষের বিষয়টি এত হালকাভাবে নেওয়া একেবারেই উচিত হচ্ছে না স্যামির। হায়দরাবাদের সেই সব ক্রিকেটারদের ক্ষমা চাওয়ারও দাবি তোলেন স্বরা। টুইটারে লেখেন, “প্রিয় স্যামি, কেউ যদি কৃষ্ণাঙ্গদের জন্য N শব্দটি ব্যবহার করে বলে ভালবাসা থেকেই করা হয়েছে, তাহলে আপনি কী বলবেন? ‘কালু’র ক্ষেত্রেও কিন্তু ব্যাপারটা একইরকম। আর সানরাইজার্স, স্যামির কাছে ক্ষমা চাওয়ার ভদ্রতা আর সাহস দেখাও।”

স্বরার মন্তব্যের উত্তরও দিয়েছেন ক্যারিবিয়ান তারকা। জানান, তিনি বিষয়টাকে হালকাভাবে নিচ্ছেন না। বরং এই সুযোগটা কাজে লাগিয়ে প্রত্যেককে শিক্ষিত করতে চাইছেন। যাতে ভবিষ্যতে কাউকে এর সম্মুখীন হতে না হয়। আরও লেখেন, “কেউ নিজের ভুল বুঝতে পারলে তবেই ক্ষমা চাইবে। আমি কৃষ্ণাঙ্গ হিসেবে সর্বদা গর্বিত। সেটা কখনও বদলাবে না।”

[আরও পড়ুন: লকডাউনের দিনগুলির কথা ভাবলেই কেন শিউরে ওঠেন নাইট অধিনায়ক কার্তিক?]

উল্লেখ্য, আমেরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ‘খুনে’র ঘটনার পরই উত্তাল হয়ে ওঠে গোটা বিশ্ব। প্রতিবাদের আগুন জ্বলে সর্বত্র। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব হন ক্রীড়াদুনিয়ার তারকারাও। সেই প্রসঙ্গক্রমেই স্যামির মুখ থেকে বেরিয়ে এসেছিল আইপিএলে বর্ণবৈষম্যের শিকার হওয়ার ঘটনা। যে জল ইতিমধ্যেই অনেক দূর গড়িয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে