BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Taliban Terror: মহিলাদের খেলায় নিষেধাজ্ঞার জের, আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট বাতিল করল অস্ট্রেলিয়া

Published by: Subhajit Mandal |    Posted: September 9, 2021 1:15 pm|    Updated: September 9, 2021 3:23 pm

Cricket Australia decided to cancel Afghanistan Test | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগান ক্রিকেটে ফের অনিশ্চয়তার ছায়া। মহিলাদের খেলাধুলোয় নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। এই প্রেক্ষিতে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট না খেলার সিদ্ধান্ত নিল ক্রিকেট অস্ট্রেলিয়া (Australia)। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে অজি ক্রিকেটের নিয়ামক সংস্থা। 

দিন কয়েক আগেই আফগান বোর্ড (Afghanistan Cricket Board) দাবি করেছিল, ক্রিকেটের বিরোধী নয় তালিবান। তারা খেলায় উৎসাহী। তাই সূচি মেনেই আফগান ক্রিকেট দল খেলাধুলো চালিয়ে যাবে। এমনকী আগামী মাসে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট খেলার কথাও ঘোষণা করে আফগান ক্রিকেট বোর্ড। বোর্ডের সেই ঘোষণার পর আফগানিস্তানের ক্রিকেটার এবং সমর্থকরা নতুন করে স্বপ্ন দেখা শুরু করেছিলেন। কিন্তু তাঁদের সেই স্বপ্ন ফের ধুলিস্যাৎ হয়ে গেল। ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia) জানিয়ে দিল, তারা এই মুহূর্তে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলবে না।

Cricket Australia decided to cancel Afghanistan Test

[আরও পড়ুন: T20 World Cup থেকে কেন বাদ চাহাল-ধাওয়ান? দল নির্বাচন নিয়ে একাধিক প্রশ্ন সমর্থকদের]

আসলে, বুধবারই মহিলাদের সব ধরনের খেলায় অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করেছে আফগানিস্তানের তালিবান সরকার। তালিবানের কালচারাল কমিশনের ডেপুটি হেড আহমাদুল্লাহ ওয়াসিক সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে জানিয়েছে, ক্রিকেট-সহ যে কোনও খেলার ক্ষেত্রেই মহিলাদের শরীর উন্মুক্ত হয়ে যায়। আর তাই কোনও খেলার সঙ্গেই আফগান মহিলাদের যুক্ত থাকার দরকার নেই। তালিবান (Taliban) সরকারের এই ফতোয়ার পরই আফগানদের বিরুদ্ধে খেলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

[আরও পড়ুন: T20 World Cup: টি-২০ বিশ্বকাপের জন্য ঘোষিত ভারতীয় দল, নতুন ভূমিকায় টিম ইন্ডিয়ায় ফিরছেন ধোনি]

ক্রিকেট অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত আফগান ক্রিকেটের জন্য বড় ধাক্কা। কারণ, অস্ট্রেলিয়ার পর অন্য দেশগুলিও এই একই পথে হাঁটতে পারে। প্রসঙ্গত, আফগানিস্তানে এর আগে তালিবান শাসনের সময় পুরোপুরি বন্ধ ছিল খেলাধুলো। এবারও রাজনৈতিক অশান্তির জেরে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে নির্ধারিত ৩ ম্যাচের সিরিজ পিছিয়ে দিতে বাধ্য হয়েছে আফগান বোর্ড। এবার বাতিল হয়ে গেল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে