১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘অবিলম্বে আইপিএলের চিনা স্পনসর বাতিল করতে হবে’, বিসিসিআইকে ‘চাপ’ বণিকসভার

Published by: Subhajit Mandal |    Posted: June 20, 2020 6:01 pm|    Updated: June 20, 2020 6:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত-চিন উত্তেজনার মধ্যে দেশজুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক উঠেছে। যার জেরে বেশ সমস্যায় পড়েছে আইপিএল (IPL) কর্তৃপক্ষ। কারণ আইপিএলের একাধিক স্পনসর হয় চিনা, নাহয় চিন এবং ভারতের যৌথ অংশীদারদের মালিকানাধীন। লাদাখে চিনা সেনার বর্বরতার পরই আইপিএলের যাবতীয় চিনা স্পনসর বাতিল করার দাবি উঠছে সোশ্যাল মিডিয়ায়। সেই দাবি আরও জোরাল করল ‘চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (Chamber of Tade and Industry ) নামের বণিকসভা। বিসিসিআইকে (BCCI) চিঠি লিখে যাবতীয় চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করতে অনুরোধ করেছে তাঁরা।

‘চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’ নামের বণিকসভার দাবি, বোর্ডকে দ্রুত চিনা সংস্থাগুলির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। বিসিসিআই যদি তা না করে, তাহলে দেশের সব ব্যবসায়ী আইপিএল বয়কট করবে। এমনকী জাতীয় দলের ম্যাচও স্পনসর করবে না তাঁরা। উল্লেখ্য, বিসিসিআই গতকালই জানিয়েছিল চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার প্রশ্ন এখনই আসছে না। যদি সরকার পুরোপুরি চিনা সংস্থা এবং স্পনসরের উপর নিষেধাজ্ঞা জারি করে তাহলেই একমাত্র ভেবে দেখতে পারে বোর্ড। কিন্তু তারপর বিভিন্ন মহলের চাপে তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন আগামী সপ্তাহে জরুরি বৈঠক করে চিনা সংস্থাগুলির সঙ্গে চুক্তির ব্যাপারটি খতিয়ে দেখা হবে।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত প্রাক্তন বাংলাদেশি অধিনায়ক মাশরাফি মোরতাজা, মন খারাপ অনুরাগীদের]

শুক্রবার চিনা স্পনসর বাতিল করার দাবি উঠতেই চাপে পড়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেছে আইপিএল কর্তৃপক্ষ। আইপিএলের সঙ্গে যে সব চিনা সংস্থা জড়িত তাদের সঙ্গে চুক্তি আর রাখা হবে কি না, তা নিয়ে আগামী সপ্তাহে বৈঠকে বসবে আইপিএল গভর্নিং কাউন্সিল। ‘ভিভো’, ‘আলিবাবা’, ‘পেটিএম’-সহ সমস্ত চিনা সংস্থারই ভাগ্য নতুন করে নির্ধারণ হবে! ভারতীয় বোর্ডের ‘সোনার হরিণ’ আইপিএলেরই টাইটেল স্পনসর ‘ভিভো’। যা কিনা চিনা মোবাইল সংস্থা। এ ছাড়াও খুচখাচ কিছু চিনা সংস্থা ভারতীয় ক্রিকেট টিমের সঙ্গে জড়িত। ভারতীয় দলের পূর্বতন স্পনসর ছিল ‘অপ্পো’। যা চিনে সংস্থা। বর্তমানে ‘বাইজু’ তাতেও শোনা যাচ্ছে চিনের অংশ আছে। এদের সকলের ভাগ্য নির্ধারণ হবে আগামী সপ্তাহে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement