BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার মার ক্রিকেট বিশ্বে! দেউলিয়া হওয়ার মুখে বাংলাদেশ, পাকিস্তান ক্রিকেট বোর্ড

Published by: Subhajit Mandal |    Posted: April 19, 2020 1:14 pm|    Updated: April 19, 2020 1:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ইতিমধ্যেই সংকটে ক্রিকেট অস্ট্রেলিয়া। আর্থিক সংকটে ৮০ শতাংশ কর্মীকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অজি ক্রিকেট নিয়ামক সংস্থা। এবার একইভাবে আর্থিক সংকটের মুখে পড়তে পারে আইসিসির বহু সদস্য দেশ। তালিকায় সবার উপরে আছে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের নাম। আগামী ৬ মাস যদি ক্রিকেট না হয়, তাহলে এই সবকটি দেশের ক্রিকেট নিয়ামক সংস্থা দেউলিয়া হয়ে যেতে পারে।

এতদিন শ্রীলঙ্কা, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের সম্প্রচার স্বত্ব ছিল টেন স্পোর্টসের হাতে। যা কিনা এবছরই শেষ হয়েছে। ক্রিকেট বন্ধ থাকার দরুন এই দেশগুলি নতুন কোনও সংস্থার সঙ্গে ক্রিকেট সম্প্রচারের চুক্তি করতে পারেনি। একই পরিস্থিতি বাংলাদেশেরও। ২০১৪ সালে তাঁরাও নিজেদের সম্প্রচার স্বত্ব ৬ বছরের জন্য ভারতীয় মুদ্রায় ১৪০ কোটি টাকায় বিক্রি করেছিল। এই এপ্রিল মাসেই তা শেষ হয়েছে। নতুন করে কোনও সংস্থা বাংলাদেশের (Bangladesh Cricket Board) সঙ্গেও চুক্তি করেনি। ফলে এই ক্রিকেট বোর্ডগুলির আয়ের মূল উৎসই বন্ধ। এই পরিস্থিতিতে ক্রিকেটারদের বেতন, কর্মীদের বেতন, পরিকাঠামো খাতে খরচ চালানো কঠিন হয়ে পড়ছে। পাকিস্তানের ক্ষেত্রে সমস্যা আরও বেশি। কারণ পিসিবির (PCB) আয়ের আরেক উৎস পাকিস্তান সুপার লিগও (PSL) এবার অসম্পূর্ণভাবে শেষ হয়েছে। পাক বোর্ডের তত্বাবধানে এবছর যে এশিয়া কাপ হওয়ার কথা ছিল সেটাও এখন প্রশ্নের মুখে। সব মিলিয়ে রোজগারের সব রাস্তায় একপ্রকার বন্ধ। 

[আরও পড়ুন: করোনার জেরে আর্থিক সংকটে অস্ট্রেলিয়া ক্রিকেট! ৮০ শতাংশ কর্মীকে ছুটিতে পাঠাচ্ছে বোর্ড]

ক্রিকেটের আর্থিক দিক নিয়ে যারা গবেষণা করেন, তাঁরা বলছেন, আগামী ৬ মাস যদি খেলা পুরোপুরি বন্ধ থাকে, তাহলে এই দেশগুলি তো বটেই, অন্য সমস্ত ক্রিকেট খেলিয়ে দেশ বিপদে পড়বে। একমাত্র ভারতীয় বোর্ড বিসিসিআই এবং এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডেরই ক্ষমতা আছে এই আর্থিক ধাক্কা সামলানোর। উল্লেখ্য, করোনার জেরে ভারতীয় বোর্ডের রোজগারেও বড়সড় ধাক্কা লেগেছে। আইপিএলের মতো মেগা টুর্নামেন্ট বাতিল কর‍তে হয়েছে। বাতিল হয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজের দুটি ম্যাচও।  

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement