BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডের মাটিতেও বর্ণবিদ্বেষের শিকার Virat Kohli’র Team India

Published by: Abhisek Rakshit |    Posted: August 9, 2021 5:20 pm|    Updated: August 9, 2021 6:03 pm

England fans hurl racist comments towards Indian cricketers and fans during Nottingham Test | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার (Australia) পর এবার ইংল্যান্ড (England)। ফের বর্ণবিদ্বেষের শিকার টিম ইন্ডিয়া (Team India)। তবে এবার শুধু ক্রিকেটাররা নন, নটিংহ্যাম টেস্টে খেলা দেখতে আসা ভারতীয় সমর্থকদের উদ্দেশেও কটূক্তি করার অভিযোগ উঠল ইংল্যান্ড সমর্থকদের বিরুদ্ধে।

ইংল্যান্ডের ফুটবল সমর্থকরা যতটা কুখ্যাত, ঠিক উলটোটা প্রযোজ্য সেদেশের ক্রিকেট সমর্থকদের জন্য। বিপক্ষ ক্রিকেটার ভাল পারফরম্যান্স করলে প্রশংসা করতে কুণ্ঠিত হন না ইংরেজ সমর্থকরা। কখনওই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ ওঠেনি ইংল্যান্ড দর্শকদের বিরুদ্ধে। কিন্তু ভারত-ইংল্যান্ড চলতি টেস্ট সিরিজে সেই ঘটনাই ঘটল। ভারতীয় বংশোদ্ভূত এক ব্রিটিশ মহিলা দর্শক এই অভিযোগ তুলেছেন।

[আরও পড়ুন: ‘বোন আর নেই’, Tokyo থেকে ফিরতেই মিলল দুঃসংবাদ, কান্নায় ভেঙে পড়লেন ভারতীয় স্প্রিন্টার]

ঠিক কী ঘটেছিল? রেডিটে নিজের পোস্টে ওই মহিলা দর্শকের অভিযোগ, একদল ইংরেজ সমর্থক লাগাতার ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করে যাচ্ছিলেন। কখনও শামিকে তো কখনও আবার ভারত অধিনায়ক বিরাট কোহলিকে উদ্দেশ্য করে কটূক্তি করছিলেন ওই সমর্থকরা। চলছিল লাগাতার গালিগালাজও। এই পরিস্থিতিতে ওই মহিলা সমর্থক অভিযুক্ত সমর্থকদের এই কাজ করতে বারণ করলে এবং বিপক্ষ ক্রিকেটারদের সম্মান জানানোর কথা বললে, তাঁকেও পালটা কথা শুনতে হয়। এমনকী তাঁর নাগরিকত্ব নিয়েও প্রশ্ন তোলে অভিযুক্ত ইংরেজ সমর্থকরা।

England fans hurl racist comments towards Indian cricketers and fans during Nottingham Test
কোহলিকে ব্যঙ্গ ইংরেজ সমর্থকদের

এরপর নিজের পরিচয় জানানোর পর ওই মহিলা দর্শককে ভারতে চলে আসার কথাও বলা হয়। এরপরই স্ট্যান্ডে থাকা এক নিরাপত্তা আধিকারিককে অভিযোগ জানান ওই মহিলা। তারপরই অভিযুক্ত এক ইংরেজ সমর্থককে সেখান থেকে বের করে দেওয়া হয়। এরপর মহিলা এবং তাঁর পরিবারকে যেখানে ভারতীয় সমর্থক বেশি সেখানে নিয়ে গিয়ে বসানো হয়। যদিও পরবর্তীতেও ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে ‘ডেলটা’, ‘ডেলটা’ বলেও চিৎকার করতে থাকেন গুটিকয়েক ইংরেজ সমর্থক। করোনার ভেরিয়েন্ট ‘ডেলটা’ নিয়েও খোঁচা দেওয়া হয় ভারতীয় ক্রিকেটারদের। তবে এই প্রথম নয়, এর আগে অস্ট্রেলিয়ায় গিয়ে মহম্মদ সিরাজ-সহ একাধিক ভারতীয় ক্রিকেটারকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছিল। এবার একই ঘটনা ঘটল ইংল্যান্ডেও।

[আরও পড়ুন: Tokyo Olympics: নীরজের বায়োপিকের প্রস্তুতি বলিউডে! কী বললেন ‘সোনার ছেলে’?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে