BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

২০১১ সালের বিশ্বকাপ ভারতকে বিক্রি করেছিল শ্রীলঙ্কা! বিস্ফোরক প্রাক্তন ক্রীড়ামন্ত্রী

Published by: Subhamay Mandal |    Posted: June 19, 2020 3:56 pm|    Updated: June 19, 2020 3:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচে গড়াপেটার ছায়া! শ্রীলঙ্কার ক্রিকেটাররা নাকি সেই ম্যাচ ইচ্ছাকৃত হেরেছিলেন ধোনিদের কাছে। এমনই বিস্ফোরক অভিযোগ ক্রিকেট দুনিয়া নাড়িয়ে দিলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ অতুলগামাগে। প্রাক্তন মন্ত্রীর এমন বিস্ফোরক অভিযোগে নড়েচড়ে বসেছে সে দেশের ক্রিকেট বোর্ড। এমনকি অতুলগামাগের অভিযোগের প্রতিবাদে সরব হয়েছেন দুই কিংবদন্তী এবং সেই ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কা দলের সদস্য কুমার সঙ্গাকারা (Kumara Sangakkara) ও মাহেলা জয়বর্ধনে (Mahela Jayawardena)। তাঁরা পালটা প্রাক্তন মন্ত্রীকে হুঁশিয়ারি দিয়েছেন, অভিযোগের স্বপক্ষে প্রমাণ দিন।

২০১১ সালের ২ এপ্রিলের রাত ভারতীয় ক্রিকেট ইতিহাসের একটা মাইলোস্টোন। ২৮ বছর পর ফের বিশ্বজয়ের স্বাদ পেয়েছিল ধোনির নেতৃত্বাধীন ভারত। আসমুদ্রহিমাচল সেদিন টিম ইন্ডিয়ার সঙ্গে গর্বের শরিক হয়েছিল। ২৭৬ রান তাড়া করে শ্রীলঙ্কাকে হারায় ভারত। ৯৭ রান করেছিলেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। ৯১ রানে অপরাজিত ছিলেন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। ছক্কা মেরে ভারতকে ম্যাচ জিতিয়ে ছিলেন ক্যাপ্টেন কুল, সেই দৃশ্য আর স্মৃতি আজও ভারতীয় ক্রিকেটভক্তদের হৃদয় অমলিন। সেই ফাইনাল ম্যাচ ঘিরেই এমন চাঞ্চল্যকর অভিযোগ উঠেছে।

[আরও পড়ুন: সীমান্তে উত্তেজনার মধ্যেও IPL-এর টাইটেল স্পনসর থাকছে চিনা সংস্থা, জানাল BCCI]

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বরাবরই বোর্ডের সম্পর্ক ভাল নয়। তিনি সরাসরি শ্রীলঙ্কার ক্রিকেটারদের দিকে অভিযোগের আঙুল তুলে বলেছেন, ‘২০১১ সালের বিশ্বকাপের ফাইনালের রেজাল্ট আগে থেকেই ঠিক ছিল। আমি তখন ক্রীড়ামন্ত্রী ছিলাম। গড়াপেটার অভিযোগ যে একদম ভুল নয়, তা নির্দ্বিধায় বলতে পারি।’ তিনি আরও বলেন, ‘২০১১ সালে বিশ্বকাপের ফাইনাল আমরা জিততে পারতাম। কিন্তু ফিক্সিংয়ের কারণে জিততে পারিনি। এই প্রসঙ্গে কেউ তর্ক করতে চাইলে আমি তৈরি আছি।’ তবে সরাসরি কোনও ক্রিকেটারের নাম বলেননি তিনি।

এতেই প্রচণ্ড হতাশ হয়েছেন সঙ্গাকারা, জয়বর্ধনেরা। সঙ্গাকারা তখন শ্রীলঙ্কার ক্যাপ্টেন ছিলেন। প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর মন্তব্যকে চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছেন সঠিত তথ্য দিয়ে তিনি এই অভিযোগ প্রমাণ করুন। তিনি বলেছেন, ‘খুবই গুরুতর অভিযোগ করেছেন প্রাক্তন মন্ত্রী। যদি তাঁর কাছে যথেষ্ট প্রমাণ থাকে তাহলে তিনি সেগুলি আইসিসির দুর্নীতি দমন শাখায় দিচ্ছেন না কেন? সেই প্রমাণ খতিয়ে দেখে তদন্ত হবে। কে ঠিক কে ভুল প্রমাণ হয়ে যাবে।’ জয়বর্ধনে আরও কড়া ভাষায় প্রতিবাদ জানিয়েছেন। টুইটারে লিখেছেন, ‘সামনে কি ভোট নাকি? এখন থেকেই সার্কাস শুরু হয়ে গেছে দেখছি।’

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement