১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত মোতেরা, জানুন বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামের খুঁটিনাটি

Published by: Subhajit Mandal |    Posted: February 19, 2020 4:28 pm|    Updated: February 19, 2020 4:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এতদিন মেলবোর্নের এমসিজি পরিচিত ছিল বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসেবে। এবার সেই গৌরব অর্জন করতে চলেছে আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়াম (Sardar Patel Stadium)। আগামী ২৪ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) হাত ধরে উদ্বোধন হতে পারে নবনির্মিত সর্দার প্যাটেল মোতেরা স্টেডিয়ামের। যাঁর দর্শকাসন ১ লক্ষ ১০ হাজার জন।

২০১১ সালে শেষবার আন্তর্জাতিক ম্যাচ আয়োজিত হয়েছে মোতেরায়। তারপরই স্টেডিয়ামটি সংস্কারের জন্য পাঠানো হয়। আগের তুলনায় দ্বিগুণ হয়েছে দর্শকাসন। আগের তুলনায় অনেক ঝকঝকে, চকচকে হয়ে সেজেছে স্টেডিয়ামটি। নামও বদলেছে। আগে নাম ছিল মোতেরা, এখন হয়েছে সর্দার প্যাটেল স্টেডিয়াম। সেই সঙ্গে যুক্ত হয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধাও। উদ্বোধনের আগে নবনির্মিত স্টেডিয়ামটির প্রথম ছবি পোস্ট করেছিল বিসিসিআই। এবার আইসিসিও মোতেরার একটি বার্ডস-আই ভিউ শেয়ার করেছে। ছবিটি ইতিমধ্যেই নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে।

নতুন স্টেডিয়ামটি তৈরি হয়েছে ৬৩ একর জমির উপর। লক্ষাধিক দর্শকাসন ছাড়াও, স্টেডিয়ামটিতে ৭৬টি কর্পোরেট বক্স, চারটি ড্রেসিংরুম, অলিম্পিক সাইজ সুইমিং পুল, তিনটি প্র্যাকটিস গ্রাউন্ড, একটি ইন্ডোর গ্রাউন্ড ও পার্কিং এলাকা থাকবে। পার্কিংয়ে ৩০০০ গাড়ি ও ১০ হাজার বাইক রাখার ব্যবস্থা করা হয়েছে। এর আগে এই স্টেডিয়ামে আসন সংখ্যা ছিল ৫৪ হাজার। এবার দু’টি ভাগে দর্শকাসন ভাগ করা হবে। একেকটিতে অন্তত ৫০ হাজার করে দর্শক বসে খেলা দেখতে পারবেন। মাঠের একটি অংশে সিঙ্গল প্যাট্রন শেপ করা হয়েছে। যেখান থেকে মাঠের ৩৬০ ডিগ্রি ভিউ দেখা যাবে। ছোট ইভেন্টের ক্ষেত্রে দর্শকদের বসানো হবে গ্রাউন্ড লেভেল থেকে। আর সেখান থেকে মাঠের পাশে পদচারী বা প্লেয়ারদের গতিবিধি স্পষ্ট দেখতে পাবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement