Advertisement
Advertisement

Match Fixing Controversy: ক্রিকেটে ফের গড়াপেটার ছায়া! নির্বাসিত সচিত্র সেনানায়েক

ফের একবার বিশ্ব ক্রিকেটে ম্যাচ গড়াপেটার ছায়া।

Former Sri Lanka spinner Sachithra Senanayake slapped with travel ban following match-fixing charges। Sangbad Pratidin

ম্যাচ গড়াপেটায় জড়ালেন সচিত্র সেনানায়েক। ফাইল ছবি

Published by: Sabyasachi Bagchi
  • Posted:August 15, 2023 4:02 pm
  • Updated:August 15, 2023 4:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার বিশ্ব ক্রিকেটে ( Match Fixing Controversy) গড়াপেটার ছায়া। এবার গড়াপেটার (Match Fixing) অভিযোগ উঠল শ্রীলঙ্কার (Sri Lanka) প্রাক্তন ক্রিকেটার সচিত্র সেনানায়েকের (Sachithra Senanayake) বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছে। কলম্বোর এক স্থানীয় আদালত তাঁর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। ২০২০ সালে লঙ্কা প্রিমিয়ার লিগে (Lanka Premire League) তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়়াপেটার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগের উপর ভিত্তি করে এই অফ স্পিনারকে শাস্তি শোনাল আদালত।

সচিত্রা সেনানায়ক শ্রীলঙ্কার হয়ে ১টি টেস্ট, ৪৯টি একদিনের ম্যাচে ৫৩টি এবং ২৪টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন। শোনা গিয়েছে, তিনি লঙ্কা প্রিমিয়ার লিগের ম্যাচ গড়াপেটার জন্য দুজন ক্রিকেটারকে প্রস্তাব দিয়েছিলেন। এরপর তাদের ফোন করে তিনি প্রস্তাব দেন ম্যাচ গড়াপেটার জন্য়। সেই ঘটনার পর দুই ক্রিকেটার তাঁর বিরুদ্ধে অভিযোগ করলে তদন্ত শুরু হয়। অবশেষে কলম্বো চিফ ম্যাজিস্ট্রেটের আদালত নির্দেশ দেয় এই অফ স্পিনারের বিরুদ্ধে ভ্রমণে নিষেধাজ্ঞার জন্য। আপাতত তিন মাসের জন্য তাঁর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ২৬ বছরেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ওয়ানিন্দু হাসরাঙ্গা]

ম্যাচ গড়াপেটার জন্য নির্বাসিত হলেও, তাঁর আন্তর্জাতিক কেরিয়ারে একাধিক সাফল্য রয়েছে। তিনি তিন ফরম্যাটেই শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করেছেন। তিনি ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অংশ ছিলেন। সেবার ভারতকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। ২০১৩ সালে আবু ধাবিতে পাকিস্তানের বিরুদ্ধে কেরিয়ারের একটি মাত্র টেস্ট খেলেন তিনি। ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে তিনি ক্রিকেট থেকে অবসর নেন।

Advertisement

সেনানায়েক যে গড়াপেটার সঙ্গে যুক্ত রয়েছেন, করেছেন সেই বিষয়ে আইসিসি কিংবা শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড কোনও মন্তব্য করেনি। পাশাপাশি তাদের পক্ষ থেকে কোনও পদক্ষেপও নেওয়া হয়নি। আদালতের নির্দেশে মাত্র তিন মাসের জন্য় তাঁর ট্রাভেল ব্যান করা হয়েছে। এবার এই বিতর্কের জল কতদূর গড়ায় সেটাই দেখার।

[আরও পড়ুন: লক্ষ্য দ্বিতীয় বিশ্বকাপ জয়, চেন্নাইয়ের ১৬ কোটির চুক্তি ছাড়তে রাজি ‘বিগ বেন’!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ