Advertisement
Advertisement
Gautam Gambhir

সংবাদ প্রতিদিনের খবরে সিলমোহর, ভারতীয় দলের কোচ গৌতম গম্ভীর

ভারতীয় ক্রিকেটে শেষ রাহুল দ্রাবিড় যুগ। শুরু হতে চলেছে গৌতম গম্ভীর অধ্যায়। এদিন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সচি জয় শাহ সোশাল মিডিয়ায় পোস্ট করে জানিয়ে দিলেন টিম ইন্ডিয়ার নতুন কোচ গৌতম গম্ভীর।

Gautam Gambhir is the new Indian coach, says Jay shah
Published by: Krishanu Mazumder
  • Posted:July 9, 2024 8:14 pm
  • Updated:July 9, 2024 8:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেটে শুরু গৌতম গম্ভীর (Gautam Gambhir) যুগ। মঙ্গলবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সচিব জয় শাহ (Jay Shah) জানিয়ে দেন, রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসেবে ভারতীয় ক্রিকেটের হটসিটে বসছেন গম্ভীরই। 
প্রাক্তন বাঁ হাতি ভারতীয় ওপেনারের হাতেই যে টিম ইন্ডিয়ার রিমোট কন্ট্রোল উঠতে চলেছে তা সবার আগে সংবাদ প্রতিদিন ডিজিটালে প্রকাশিত হয়েছিল ১৫ মে, ২০২৪, রাত ১২.১০ মিনিটে। এদিন জয় শাহ গম্ভীরের নাম ঘোষণা করে দেওয়ায় সংবাদ প্রতিদিনের খবরেই সিলমোহর পড়ল। ২০১১ বিশ্বকাপ ফাইনালে গম্ভীর-ধোনি জুটি ভারতের জয়ের রাস্তা মসৃণ করে দিয়েছিল। গম্ভীরের ৯৭ রান এখনও ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে সতেজ। সেই গম্ভীর যে বিরাট কোহলি-রোহিত শর্মাদের হেডস্যর হবেন, তা ভারতীয় ক্রিকেটে ওপেন সিক্রেটই ছিল। 
টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারতীয় দলের হেড কোচের পদ থেকে সরে যাবেন রাহুল দ্রাবিড়। নব্য কোচ হওয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছেন গৌতম গম্ভীর, তাও একপ্রকার জানাই ছিল। টিম ইন্ডিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দেশে ফেরার পরেও গম্ভীরের নাম ঘোষণা বিলম্বিতই হচ্ছিল। এদিন জয় শাহ সোশাল মিডিয়ায় লেখেন, ”অত্যন্ত আনন্দের সঙ্গে আমি ভারতীয় দলের হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরকে স্বাগত জানাচ্ছি।” তাঁর ঘোষণার সঙ্গে সঙ্গে অপেক্ষারও অবসান হল। 

[আরও পড়ুন: বিদেশ নয়, দেশের মাটিতেই ‘ড্রিম হোম’, ভার‍ত ছাড়ার জল্পনার মাঝেই পোস্ট বিরাটের]

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়েছে ক্রিকেট। এই পরিবর্তন গম্ভীর দেখেছেন। যে দায়িত্বই তাঁকে দেওয়া হয়েছে, সেই দায়িত্বেই তিনি সফল হয়েছেন। তাই জয় শাহ বলছেন, ”ক্রিকেটের এই পরিবর্তন খুব কাছ থেকে দেখেছে গৌতম গম্ভীর। ওর অগাধ অভিজ্ঞতা রয়েছে। ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার যোগ্য ব্যক্তি গৌতম গম্ভীরই।” সেই কারণেই রাহুল দ্রাবিড় অধ্যায় শেষের পরে গম্ভীরের হাতেই ভারতীয় ক্রিকেটের দায়িত্ব তুলে দেওয়া হল।  

Advertisement

গৌতম গম্ভীরের কোচিংয়ে কেকেআর দশ বছর পরে আইপিএল খেতাব জেতে। বিশ্বজয়ীর মুকুট পরে গম্ভীর শহর কলকাতায় এসেছিলেন ক্রিকেটের ভাগ্যান্বেষণে। এই শহর তাঁকে খালি হাতে ফেরায়নি। যে শহর নিজের সৌরভের কীর্তির শরিক হতে পারেনি, সেই শহর হৃদয় উপুড় করে দিয়েছে সেই গৌতম গম্ভীরকে। নাইট অধিনায়ক হিসেবে গম্ভীর দুবার আইপিএল চ্যাম্পিয়ন করেছেন কলকাতাকে। দিল্লি ছেড়ে কলকাতা হয়ে গিয়েছে গম্ভীরের হৃদয়ের রাজধানী। কলকাতার মেন্টর হিসেবে ফের একবার আইপিএল খেতাব জেতেন তিনি। আর এই জয় গম্ভীরের এগিয়ে চলার পথ মসৃণ করে। ভারতীয় দলের হেড কোচের পদে তাঁকে বসাল। ভারতীয় ক্রিকেটে কোচ হিসেবে আবির্ভাব ঘটল তাঁর। সামনের দিন আরও কঠিন তাঁর জন্য গৌতম গম্ভীর অবশ্য চিরকালই চ্যালেঞ্জ নিয়েছেন। দেশের সেবা তাঁর কাছে সবসময়েই অগ্রাধিকার পায়। গম্ভীর সোশাল মিডিয়ায় বলেছেন, ”ভারত আমার পরিচয় এবং দেশের সেবা করা আমার জীবনে সবসময়ে প্রাধান্য পেয়ে এসেছে।” 

[আরও পড়ুন: ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্য সুখবর! কোপার শেষ পর্ব হয়তো দূরদর্শনে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ