২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

কোহলি নয়, এই কারণেই ওয়ানডে ক্রিকেটে শচীনকে বেশি পছন্দ গম্ভীরের

Published by: Sulaya Singha |    Posted: May 21, 2020 6:44 pm|    Updated: May 21, 2020 6:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের জার্সি গায়ে ওয়ানডে ক্রিকেটে ইতিমধ্যেই হাজারো রেকর্ড গড়ে ফেলেছেন বিরাট কোহলি। অধিনায়কের দায়িত্ব নেওয়ার পরও তাঁর পারফরম্যান্সে এতটুকু ভাটা পড়েনি। ব্যাট হাতে তিনি বাইশ গজে নামা মানেই নয়া নজির। তা সত্ত্বেও বিরাট কোহলি নয়, একদিনের ক্রিকেটে গৌতম গম্ভীরের পছন্দ শচীন তেণ্ডুলকরকেই। কেন? তার ব্যাখ্যাও দিলেন প্রাক্তন ভারতীয় তারকা।

এমনিতে কোহলি ও গম্ভীরের সম্পর্কের চাপা তিক্ততার কথা সকলেরই জানা। অকপটেই গম্ভীর জানিয়েছিলেন, অধিনায়ক হিসেবে কোহলি এখনও পরিণত নন। বরাবরই সোজাসাপটা মন্তব্য করা সেই গোতিই এবার জানালেন, ওয়ানডে-তে বিরাটের তুলনায় ব্যাটসম্যান হিসেবে তাঁর বেশি পছন্দ মাস্টার ব্লাস্টার। তাই দু’জনের মধ্যে একজনকে বেছে নেওয়ার ব্যাপার হলে তিনি শচীনকেই এগিয়ে রাখবেন। এভাবেও কি তবে কাজ করছে সেই চাপা তিক্ততা? না, গম্ভীর কিন্তু অন্য ব্যাখ্যা দিচ্ছেন। তিনি বলেন, “সাদা বলের ক্রিকেটে ৩০ গজ সার্কেলের বাইরে পাঁচজন নয়, যদি ভিতরে চারজন ফিল্ডার থাকেন, তাহলে আমার পছন্দ শচীন তেণ্ডুলকর। বিরাট কোহলিও খুব ভাল। কিন্তু আমার মনে হয় নিয়ম বলছে গিয়েছে। ব্যাটসম্যানদের সুবিধাই হয়েছে।”

[আরও পড়ুন: পরের বছর না হলে বাতিলই হবে টোকিও অলিম্পিক, জানিয়ে দিলেন আইওসি প্রধান]

সেই ২০১৩ সালে ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন শচীন। ওয়ানডে-তে বিশ্বের একমাত্র শতরানের সেঞ্চুরির মালিকের পর রোহিত শর্মা, বিরাট কোহলিরা ভারতীয় দলে তাঁর শূন্যস্থান অনেকটাই পূরণ করেছেন। এমনকী, অনেকেই শচীনের সঙ্গে তুলনা টানেন বিরাটের। তবে গম্ভীর এখনও মনে করেন সাদা বলে লিটল মাস্টারই সেরা। প্রাক্তন ভারতীয় ওপেনারের মতে, বর্তমানে ক্রিকেটের নিয়মকানুন আগের তুলনায় অনেকটাই সহজ হয়ে গিয়েছে। শচীনের আমলে যা অনেক কঠিন ছিল।

বলেন, “এখনকার ক্রিকেটে দুটো নতুন বল, রিভার্স সুইং নেই, ৩০ গজের ভিতর তিনজন ফিল্ডার- এসবই ব্যাটসম্যানদের কাজকে সহজ করে দিয়েছে। ভাবুন আগের নিয়মে শচীন কীভাবে খেলেছেন। তখন ২৩০-২৪০ রান মানে ভাল স্কোর। সেই জন্যই ওয়ানডের ক্ষেত্রে আমি শচীনকেই বেছে নেব।” গম্ভীরের এমন মন্তব্যে কোহলি মনক্ষুণ্ণ হলেন কি না, তা অবশ্য জানা যায়নি।

[আরও পড়ুন: বর্ষার পর বিদেশিদের নিয়ে হতে পারে IPL! বোর্ড সিইওর মন্তব্যে জাগছে আশা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement