BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশের অন্যতম সেরা টেস্ট অধিনায়ক ছিলেন কোহলি, বলছে পরিসংখ্যান

Published by: Subhajit Mandal |    Posted: January 15, 2022 8:54 pm|    Updated: January 15, 2022 8:54 pm

Here are the stats of Virat Kohli as India Test captain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবারের বারবেলায় সমগ্র ক্রিকেট বিশ্বকে একপ্রকার হতচকিত করে টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। ২০১৪ সাল থেকে ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) অবিসংবাদী রাজা আজ মুকুটহীন। কিন্তু সিংহাসন ছাড়ার আগে বিরাট ভারতীয় টেস্ট ক্রিকেটের জন্য যা যা করে গেলেন, তা অন্য অনেক অধিনায়কের কাছেই স্বপ্নের মতো।

এক নজরে অধিনায়ক কোহলি:
মোট ম্যাচ- ৬৮
জয়- ৪০
ড্র-১১
হার- ১৭
রান- ৫৮৬৪
সেঞ্চুরি- ২০
হাফ সেঞ্চুরি- ১৮
গড়- ৫৪.৮০
সর্বোচ্চ স্কোর-২৫৪

[আরও পড়ুন: অভিমান! সীমিত ওভারের পর এবার টেস্টেও অধিনায়কত্ব ছাড়লেন কোহলি]

২০১৪ সালে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে ভারতের ফুলটাইম টেস্ট অধিনায়ক হন কোহলি। তারপর থেকেই সাদা বলের ক্রিকেটে সাফল্যকে সঙ্গী করে এগিয়ে গিয়েছেন বিরাট। সব মিলিয়ে অধিনায়ক হিসাবে খেলেছেন ৬৮টি টেস্ট। তাতে জয়ের সংখ্যা ৪০। হার মাত্র ১৭টি। টেস্ট ক্রিকেটে তাঁর জয়ের হার ৫৮.৮২ শতাংশ। আর কোনও অধিনায়ক তাঁর ধারেকাছে আসতে পারেননি। অধিনায়ক থাকাকালীন ব্যাটার হিসাবেও চূড়ান্ত সফল বিরাট। এই ৬৮ ম্যাচে ৫৪.৮০ গড়ে ৫৮৬৪ রান করেছেন তিনি। এই সাত বছরে ২০টি টেস্ট সেঞ্চুরি এবং ১৮টি হাফসেঞ্চুরি আছে।

[আরও পড়ুন: EXCLUSIVE: অধিনায়কত্ব ছাড়ছেন, ২০ ঘণ্টা আগে ড্রেসিং রুমেই দলকে জানিয়েছিলেন কোহলি]

বিরাটের অধিনায়কত্বে দীর্ঘদিন আইসিসি (ICC) টেস্ট ক্রমতালিকার শীর্ষে ছিল ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয় তাঁর আমলেই। গতবছর ইংল্যান্ডের বিরুদ্ধে যে সিরিজ খেলেছে ভারত তাতেও ২-১ ম্যাচের ব্যবধানে এগিয়ে রয়েছে। দক্ষিণ আফ্রিকায় গিয়ে ২০১৮ এবং ২০২২ দুই সফরেই টেস্ট জিতিয়েছেন অধিনায়ক কোহলি। তবে হ্যাঁ সাফল্যের সঙ্গে ব্যর্থতাও এসেছে তাঁর টেস্ট কেরিয়ারে। গতবছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার হয়তো সেই ব্যর্থতার তালিকায় সবার উপরে থাকবে। সেটুকু বাদ দিয়ে টেস্ট অধিনায়ক হিসাবে কোহলির হাতে হাত দেওয়ার মতো হয়তো আর কেউ নেই। অন্তন পরিসংখ্যান সেকথাই বলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে