BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পয়েন্ট সিস্টেম ঘোষণা করল ICC, ঘোষিত প্রাথমিক সূচিও

Published by: Subhajit Mandal |    Posted: July 14, 2021 5:58 pm|    Updated: July 14, 2021 6:51 pm

ICC confirms new points structure for 2021-23 WTC cycle | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য শেষ হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) প্রথম সংস্করণ। সাউদাম্পটনে ভারতকে (Team India) হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড (New Zealand)। সেই হতাশার রেশ কাটতে না কাটতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী সংস্করণের সূচি ঘোষণা করে দিল আইসিসি (ICC)। আগামী ৪ আগষ্ট ইংল্যান্ডের বিরুদ্ধে পতৌদি সিরিজ দিয়েই পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচনা হবে টিম ইন্ডিয়ার। চলবে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত। টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩টি হোম এবং তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে ভারত (Indian Cricket Team)। সূচি ঘোষণার পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে বদলের প্রস্তাবেও ছাড়পত্র দিল আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত হোম সিরিজ খেলবে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড (New Zealand) এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। অন্যদিকে ভারত অ্যাওয়ে সিরিজ খেলবে ইংল্যান্ড, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। বাংলাদেশ বাদে দুটি অ্যাওয়ে সিরিজেই কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে ভারতকে। আবার হোম সিরিজগুলিও বেশ কঠিনই হতে চলেছে। শুধুমাত্র শ্রীলঙ্কা ছাড়া বাকি দুই দলই দুর্দান্ত ফর্মে। তবে, এই মুহূর্তে ভারতীয় দল যে ফর্মে রয়েছে, তাতে সব সিরিজই জেতার জন্য নামবে টিম ইন্ডিয়া। ভারতের মতো অন্যান্য দলগুলিও ৩টি করে হোম এবং ৩টি করেই অ্যাওয়ে সিরিজ খেলবে।

[আরও পড়ুন: সৌরভের চরিত্রে রণবীর কাপুর! ‘দাদা’র বায়োপিক তৈরি করতে চলেছে বিখ্যাত প্রযোজক সংস্থা]

তবে সবচেয়ে বড় পরিবর্তন আসতে চলেছে পয়েন্টের ক্ষেত্রে। প্রথম সংস্করণে প্রত্যেকটি সিরিজের ক্ষেত্রে পয়েন্ট পেত দলগুলি। বরাদ্দ ছিল ১২০ পয়েন্ট। কিন্তু এবার সেই নিয়মেই পরিবর্তন করছে ICC। কারণ অনেক বোর্ডই এই নিয়ে আপত্তি জানিয়েছিল। তাই এবার থেকে আর সিরিজ নয়, প্রত্যেকটি ম্যাচ অনুযায়ী পয়েন্ট মিলবে। জানা গিয়েছে, নয়া নিয়ম অনুযায়ী, কোনও টিম একটি টেস্ট জিতলে ১২ পয়েন্ট পাবে। ড্র করলে দু’দলই পাবে ৪ পয়েন্ট করে। আর ম্যাচ টাই হলে দুই দলের ঝুলিতে যাবে ৬ পয়েন্ট। ম্যাচ হারলে কোনও পয়েন্ট পাওয়া যাবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement