৩ শ্রাবণ  ১৪২৬  শুক্রবার ১৯ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটীয় ভাষায় বলায় হয়, ক্যাচ মিস তো ম্যাচ মিস। এই আপ্তবাক্যকেই এ বছরের বিশ্বকাপে শিরোধার্য করে রেখেছে ভারতীয় ক্রিকেট দল। গোটা বিশ্বকাপে ক্যাচ ধরার নিরিখে সেরা ভারত। এখনও পর্যন্ত ৬টি ম্যাচে ভারতীয় দল মাত্র ১টি সহজ ক্যাচ ফেলেছে। বাদবাকি সব ক্যাচই তালুবন্দি করেছেন টিম ইন্ডিয়ার তারকারা। অন্যদিকে, এই তালিকায় সবার শেষে রয়েছে পাকিস্তান।

[আরও পড়ুন: ছত্রিশ বছর পরেও লর্ডস থেকে দেরাদুন তিরাশির বিশ্বজয়ের রেশ চলছে]

গত কয়েক বছরে ফিল্ডিংয়ের নিরিখে অনেকটাই এগিয়েছে ভারত। খোদ অধিনায়ক বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, বিজয় শংকর, রোহিত শর্মা, কেদার যাদবরা প্রত্যেকেই খুব ভাল ফিল্ডার। স্বাভাবিকভাবেই ভারতীয় দলের ফিল্ডিং এখন অনেক উন্নত। তবে, বিশ্বকাপের আগে ক্যাচ নিয়ে আলাদাভাবে রণকৌশল তৈরি করেছেন ফিল্ডিং কোচ আর শ্রীধর। ক্যাচ ধরা নিয়ে অঘোষিত পয়েন্ট সিস্টেম চালু হয়েছে দলের অন্দরে। ক্যাচগুলিকে মূলত তিন ভাগে ভাগ করা হয়েছে। গ্রেড ওয়ান ক্যাচ, যা ধরলে ফিল্ডার পাবেন এক পয়েন্ট। সোজাসাপ্টা ক্যাচগুলিকে এই গ্রেড ওয়ানে রাখা হচ্ছে। গ্রেড টু ক্যাচ, যা খানিকটা কঠিন। এটা ধরতে হলে ফিল্ডিরকে অনেকটা দৌড়াতে হয় বা ডাইভ করতে হয়। এই ক্যাচ ধরলে মিলবে ২ পয়েন্ট। গ্রেড থ্রি বা অত্যন্ত কঠিন ক্যাচ ধরলে মিলবে চার পয়েন্ট। মূলত হাফ চান্সগুলিকে এই গ্রেড থ্রি-তে রাখা হয়েছে।

[আরও পড়ুন: মোদির জন্যই গেরুয়া হচ্ছে কোহলিদের জার্সি, ভারতের ‘রংবদল’ নিয়ে সরব বিরোধীরা]

ক্যাচ ধরলে যেমন পয়েন্ট পাওয়া যাবে তেমন মিস করলেও কাটা যাবে নম্বর। গ্রেড ওয়ান অর্থাৎ, অতি সহজ ক্যাচ মিস করলে কাটা যাবে ২ পয়েন্ট। গ্রেড-২ ক্যাচ মিস করলে কাটা যাবে ১ পয়েন্ট। তবে, গ্রেড থ্রি অর্থাৎ কঠিন ক্যাচগুলি মিস করলেও কোনও পয়েন্ট কাটা যাবে না। বিশ্বকাপ শেষে সেরা ফিল্ডারকে পুরষ্কৃত করা হবে। এ তো গেল ভারতের কথা। ফিল্ডিংয়ের নিরিখে বিশ্বকাপে সবার শেষে পাকিস্তান। ইতিমধ্যেই ১৪টি ক্যাচ ফেলে দিয়েছে পাকিস্তান। শেষের দিক থেকে অপ্রত্যাশিতভাবে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। তাঁরা ছেড়েছে ১২টি ক্যাচ। নিউজিল্যান্ড ফেলেছে ৯টি ক্যাচ। দক্ষিণ আফ্রিকা ফেলেছে ৮টি ক্যাচ। ক্যাচ ধরার নিরিখে দ্বিতীয় স্থানে আফগানিস্তান, তাঁরা মাত্র ২টি ক্যাচ ফেলেছে। বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ৪টি করে ক্যাচ ফেলেছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং